ভারতের অরুণাচলে নিখোঁজ ৫ যুবকের সন্ধান মিলেছে চীনে

◷ ১০:১৯ অপরাহ্ন ৷ মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ আন্তর্জাতিক
aaa

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের অরুণাচল প্রদেশের নিখোঁজ পাঁচ যুবকের সন্ধান মিলেছে। চীনা সেনারাই তাঁদের নিজেদের এলাকায় খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু। তাঁদের ভারতের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী৷

এক টুইটবার্তায় মন্ত্রী কিরেন জানান, ভারতীয় সেনাবাহিনীর পাঠানো হটলাইন বার্তায় সাড়া দিয়েছে চীন। তারা নিশ্চিত করেছেন যে, অরুণাচল থেকে নিখোঁজ যুবকদের খুঁজে পেয়েছেন। তাদের ভারতের হাতে তুলে দিতে বেইজিংকে অনুরোধ করা হয়েছে জানান মন্ত্রী কিরেন।

গত শুক্রবার জঙ্গলে একসঙ্গে শিকারে গিয়ে অরুণাচল প্রদেশের ভারত-চীন সীমান্তে উচ্চ সুবানগিরি জেলা থেকে পাঁচ যুবক নিখোঁজ হন। বাকি দুজন ফিরে এসে পরিবারকে জানান, সেরা-৭ (সেনার টহলদারি এলাকা, নাচোর ১২ কিলোমিটার উত্তরে অবস্থিত) থেকে পাঁচজনকে অপহরণ করে নিয়ে গেছে চীনা সেনা।

সেই ঘটনার তদন্ত শুরু করে অরুণাচল প্রদেশের পুলিশ। অরুণাচল প্রদেশ সীমান্তে চীনা সেনার ছাউনিতে হটলাইনে বার্তা পাঠায় ভারতীয় সেনা।

এরইমধ্যে সোমবার চীনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান মন্তব্য করেন, অরুণাচল প্রদেশকে কখনও ভারতের অংশ বলে স্বীকৃতি দেয়নি। একইসঙ্গে তিনি বলেন, ‘আপনারা (সাংবাদিক) যে ঘটনার কথা বলছেন, সে বিষয়ে আমি জানি না।’

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেই মন্তব্যের পর পাঁচ যুবককে নিয়ে উদ্বেগ আরও বাড়ে। সেইসঙ্গে যোগ হয় পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের উত্তেজনা।