সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

এবার ভারতের অরুণাচল প্রদেশের মালিকানা দাবি করল চীন

◷ ১০:৪৭ অপরাহ্ন ৷ মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ আন্তর্জাতিক
oruu

আন্তর্জাতিক ডেস্কঃ তিন দিন আগে চীনের বিরুদ্ধে পাঁচ ভারতীয় নাগরিককে অপহরণের অভিযোগ তুলেছে ভারত। তাদের দাবি, অরুণাচল প্রদেশের পাঁচ বাসিন্দাকে ধরে নিয়ে গেছে চীনা সেনাবাহিনী।

ভারতীয়দের এই অভিযোগ আমলে না নিয়ে উল্টো চীনা সরকার বললো, অরুণাচল প্রদেশের অস্তিত্বকে কখনও স্বীকৃতিই দেয়নি তারা। বরং ওই এলাকাটিকে তারা নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত ‘দক্ষিণ তিব্বত’ বলেই মেনে এসেছে।

অরুণাচল নিয়ে চীনের অবস্থান স্পষ্ট করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাঁও লিঝিয়ান বলেন, চীন কখনোই তথাকথিত অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি। এলাকাটি চীনের অন্তর্গত দক্ষিণ তিব্বতের বলেও জানান এই মুখপাত্র।

এমন সময় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিল, যখন লাদাখ সীমান্তে সংঘাত নিয়ে দু’দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

তবে, অরুণাচল প্রদেশ বেইজিং নিজেদের স্বার্বভৌমত্ব দাবি করে আসলেও মূলত এই প্রদেশটি নিয়ন্ত্রণ করছে নয়াদিল্লি। এ নিয়ে দশকের পর দশক দু’দেশের মধ্যে দ্বন্ধ চলছে।

অরুণাচল প্রদেশে প্রায় ১৮ লাখ মানুষ বাস করেন। প্রদেশটি উত্তর-পূর্ব অঞ্চলে চীন এবং ভারতকে বিভক্ত করেছে।

সম্প্রতি পাঁচ ভারতীয় নাগরিক অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হলে তাদের চীনা সীমান্তে পাওয়া গেছে। এ বিষয়ে অরুণাচল প্রদেশে ভারতের উল্লেখ করলে এর প্রতিবাদেই বিবৃতি দিয়ে সতর্ক করলো চীন।