মসজিদে বিস্ফোরণ: ৩৭ পরিবারকে ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

১:০০ অপরাহ্ণ | বুধবার, সেপ্টেম্বর ৯, ২০২০ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- নারায়ণগঞ্জ শহরের পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে এসি বিস্ফোরণের ঘটনায় দগ্ধ ও নিহত ব্যক্তিদের ৩৭ পরিবারকে আপাতত পাঁচ লাখ করে টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিতাস গ্যাস কর্তৃপক্ষ সাতদিনের মধ্যে এই ক্ষতিপূরণ দেবে।

বুধবার (৯ সেপ্টেম্বর ) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। সঙ্গে ছিলেন রিটকারী ব্যারিস্টার মার ই-য়াম খন্দকার।

পরে ব্যারিস্টার মার ই-য়াম খন্দকার বলেন, ‘আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে ক্ষতিগ্রস্ত প্রত্যেককে সাতদিনের মধ্যে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। এই টাকা তিতাস গ্যাস কর্তৃপক্ষ নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে দেবে। জেলা প্রশাসক ক্ষতিগ্রস্ত পরিবারকে প্রদান করবেন।

এর আগে গত ৭ সেপ্টেম্বর ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নারায়ণগঞ্জের বাসিন্দা ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মার ই-য়াম খন্দকার জনস্বার্থে এ রিট দায়ের করেন।

রিটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, নারায়ণগঞ্জের মেয়র, তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও এসপিসহ সংশ্লিষ্ট সাতজনকে বিবাদী করা হয়।

উল্লেখ্য, গত শুক্রবার রাতে নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে দগ্ধ ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে আনা হয়েছিল। তার মধ্যে আজ বুধবার সকাল পর্যন্ত ২৮ জনের মৃত্যু ঘটেছে।

গ্যাস পাইপলাইনের লিকেজ থেকে গ্যাস বদ্ধঘরে জমে এই বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।