সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

আইফোন-১২ আসছে শিগগিরই, করোনায় কমিয়েছে দাম

১১:৩৫ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- প্রতিবছরই নতুন মডেলের আইফোন বাজারে নিয়ে আসে মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল ইনকরপোরেটেড। যে ফোন নিয়ে বছরজুড়ে থাকে আলোচনা আর গুঞ্জন। সেই তালিকায় চলতি বছর অ্যাপল বাজারে নিয়ে আসতে যাচ্ছে তাদের নতুন ফোন ‘আইফোন ১২’।

গুঞ্জন আছে, আগামী ১২ অক্টোবরই উন্মোচন হবে ‘আইফোন ১২’ আর বাজারে আসবে ১৮ অক্টোবর। তবে এ প্রসঙ্গে অফিশিয়ালি ঘোষণা আসবে চলতি সপ্তাহেই।

বাজারে আসার আগেই ফোনটি কেমন হতে যাচ্ছে, কত দামে কেনা যাবে এসব নিয়ে আগ্রহ দেখা যাচ্ছে অ্যাপলপ্রেমীদের। সেই আগ্রহ থেকেই বিভিন্ন সময় অ্যাপলের পণ্য সম্পর্কে আগাম ধারণা দেওয়া ব্যক্তিদের বরাতে খবর প্রকাশ করছে মার্কিন সাময়িকী ফোর্বস, প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ, ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসসহ জনপ্রিয় গণমাধ্যমগুলো।

অ্যাপলের কর্মকর্তাদের বরাত দিয়ে ভার্জ জানিয়েছে, ‘আইফোন ১২’ একটি ফাইভজি প্রযুক্তির ফোন। এটির চারটি সংস্করণ বাজারে অবমুক্ত হবে। সংস্করণগুলো হলো- ‘আইফোন ১২’, ‘আইফোন ১২ ম্যাক্স’ ‘আইফোন ১২ প্রো’ ‘আইফোন ১২ প্রো ম্যাক্স’।

প্রতিটি সংস্করণের সাইজে ভিন্নতা থাকছে। আইফোন ১২ ফোনটি হবে ৫.৪ ইঞ্চি, আইফোন ১২ ম্যাক্স ৬.১ ইঞ্চি, আইফোন ১২ প্রো ৬.১ ইঞ্চি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স ফোনটি হবে ৬.৭ ইঞ্চি। শুধু আকারেই নয় সংস্করণ অনুযায়ী এর ক্যামেরা ও ব্যাটারিতেও পার্থক্য থাকবে।

এবার মূল প্রশ্নের দিকে আসা যাক। দাম কত?

ফোনের দামের ক্ষেত্রে বলা হয়েছে, বিশ্বজুড়ে করোনার কারণে দাম কিছুটা কমিয়ে ফোনটি বিক্রি করা হবে ৬৪৯ থেকে এক হাজার ৯৯ মার্কিন ডলারের মধ্যে।

নাইনটুফাইভ ম্যাক জানায়, এবারের বসন্তে অ্যাপল তার সাশ্রয়ী আইফোন এসই-এর উন্নত একটি সংস্করণ আনতে যাচ্ছে।