‘করোনা মোকাবেলায় পানির মতো টাকা খরচ হয়েছে’- প্রধানমন্ত্রী

১০:২৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১০, ২০২০ জাতীয়
pmm

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা মোকাবেলায় পানির মতো টাকা খরচ হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ ধরনের পদক্ষেপের কারণে মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী একথা জানান।

মাত্র ৫ কার্যদিবসের আলোচনায় শেষ হলো একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন। করোনার মধ্যেই আয়োজিত তৃতীয় এই অধিবেশনে ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে বৃহস্পতিবার দুপুরে শেষ হয়। এ সময়ে পাস হয়েছে ৬টি আইন।

অধিবেশনের শেষ দিনে আইন প্রণয়ন কার্যক্রমের পাশাপাশি সংসদে বক্তব্য রাখেন বিরোধীদলীয় উপনেতা ও সংসদ নেতা। এ সময় চলমান নানা ইস্যুতে আইনসভায় আলোচনা চলে প্রায় এক ঘণ্টারও বেশি সময়।

সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিনের জন্যও টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব দেশে আবেদন করে রাখা হয়েছে। যেখানেই আগে পাওয়া যাবে, তা দেশের মানুষের জন্য আনা হবে।

তিনি বলেন, আমরা আশাবাদী হয়েছিলাম অক্সফোর্ডেরটা নিয়ে। কিন্তু তা পরীক্ষা করতে গিয়ে দেখা গেল অসুস্থ হয়ে পড়ল। আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে গেছি। তারপরও আমাদের প্রচেষ্টা আছে। যেখানেই আবিষ্কার হোক, আমাদের দেশের মানুষের জন্য তা সংগ্রহ করতে পারব। এই বিষয়ে আমরা যথেষ্ট সচেতন।

করোনা মোকাবেলায় কাজ করা সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা সারা বিশ্বকে একেবারে স্থবির করে দিয়েছে। বাংলাদেশে যখন এর প্রাদুর্ভাব দেখা দেয়, তখন থেকেই প্রস্তুতি নেয়া হয়েছে। সবাই এটি মোকাবেলায় একযোগে কাজ করেছে।

তিনি বলেন, করোনার চিকিৎসার জন্য সরকারি, বেসরকারি হাসপাতাল প্রস্তুত করা, নতুন ও অস্থায়ী হাসপাতাল তৈরি করা, প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহে সরকার পানির মতো টাকা খরচ করেছে। এ কারণে অনেকটা নিয়ন্ত্রণ করা গেছে। বিশ্বের অনেক উন্নত দেশ পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খাচ্ছে।

বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ নিয়ে সংসদে আলোচনার জবাবে সরকার প্রধান বলেন, মনোবল ভাঙ্গা যাবে না আইন শৃঙ্খলা রক্ষাবাহিনীর।

প্রধানমন্ত্রী বলেন, মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করতে হবে। সেগুলো রক্ষা করতে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা যথাযথ কাজ করে যাচ্ছে। সেগুলো করতে গিয়ে যদি কিছু দুর্ঘটনা ঘটে। মানুষ বিপদে পড়লে পুলিশকেই আগে ডাকে। এমন কিছু না করা হয় যেন তারা আবার ভয়ভীত হয়ে তাদের কাজের যে উৎসাহটা নষ্ট না হয়, সেদিকেও দৃষ্টি দিতে হবে।

সম্প্রতি নারায়ণগঞ্জে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে মসজিদটি অনিয়ম করে নির্মিত হয়েছিল বলেও জানান সংসদ নেতা।

প্রধানমন্ত্রী বলেন, এই মসজিদ নির্মাণ করা হয়েছে এমন একটি জায়গায় যেখানে গ্যাসের লাইন ছিল সেই লাইনের উপর। এবং তার কোনো অনুমোদন ছিলো না।