• আজ ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বে করোনায় মৃত ৯ লাখ ১৩ হাজারের বেশি, আক্রান্ত প্রায় ৩ কোটি

১০:৩৭ পূর্বাহ্ণ | শুক্রবার, সেপ্টেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ১৩ হাজার ৯০৮ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ৬৬৫ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৯০ জন।

এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। ১ লাখ ৯৬ হাজার ৩২৮ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও যুক্তরাষ্ট্রেও। করোনায় এ পর্যন্ত ৬৫ লাখ ৮৮ হাজার ১৬৩ জন আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৫৯ হাজার ৭২৫ জন। এবং এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৬ হাজার ৩০৪ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ২৯ হাজার ৫৭৫ জন। এবং আক্রান্ত হয়েছেন ৪২ লাখ ৩৯ হাজার ৭৬৩ জন।

মৃতের সংখ্যায় চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬৯ হাজার ৬৪৯ জন। আক্রান্ত হয়েছে ৬ লাখ ৫২ হাজার ৩৬৪ জন।

করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশগুলোর মধ্যে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৪২ হাজার ৮৩৬ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ২০৭ জন।

আক্রান্ত দেশগুলোর মধ্যে পঞ্চম অবস্থানে উঠে এসেছে পেরু। দেশটিতে আক্রান্ত ৭ লাখ ২ হাজার ৭৭৬ জন। আর মৃতের সংখ্যা ৩০ হাজার ২৩৬ জন।

করোনায় মৃতের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মারা গেছেন ৪১ হাজার ৬৯৭ জন এবং আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৫৩৪ জন।

করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৫৮৭ জন এবং আক্রান্ত ২ লাখ ৮৩ হাজার ১৮০ জন। ইউরোপের দেশ ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ৮১৯ জন এবং আক্রান্ত ৩ লাখ ৯২ হাজার ২৪৩ জন।

স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৯৯ জনের। আর আক্রান্ত হয়েছে ৫ লাখ ৫৪ হাজার ১৪৩ জন। এছাড়া জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৫৮ হাজার ১৪৯ জন, মারা গেছেন ৯ হাজার ৩৪৫ জন। ইরানে আক্রান্ত ৩ লাখ ৯৫ হাজার ৪৮৮ জন, মারা গেছেন ২২ হাজার ৭৯৮ জন।

এদিকে বাংলাদেশে বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ৯৭০ জন এবং মোট মৃতের সংখ্যা ৪ হাজার ৬৩৪ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৫৫০ জন।