ভারতে একদিনেই রেকর্ড সাড়ে ৯৬ হাজার করোনা আক্রান্ত

১:১১ অপরাহ্ণ | শুক্রবার, সেপ্টেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে করোনাভাইরাস সংক্রমণ ও দৈনিক মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আবারো দৈনিক সংক্রমণের রেকর্ড গড়েছে দেশটি। একদিনেই করোনা ভাইরাস শনাক্ত হয়েছে প্রায় সাড়ে ৯৬ হাজার মানুষের দেহে। যা শুধু ভারতেরই নয়, গোটা বিশ্বের নিরিখে তা রেকর্ড।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৯৬ হাজার ৫৫১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত এটাই এক দিনে সর্বোচ্চ। এই নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৪৫ লাখ ৬২ হাজার ৪১৪ জন। বিশ্বে এটি দ্বিতীয়।

গেল ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ২০৯ জনের। যা গড়ে প্রতিঘণ্টায় ৫০ জনেরও বেশি। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৬ হাজার ২৭১ জনে দাঁড়িয়েছে। মৃতের হার ১.৬৭ শতাংশ।

দেশটিতে এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৯ লাখ ৪৩ হাজার ৪৮০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৪৫ লাখ ৬২ হাজার ৪১৫ জন। গেল ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭০ হাজার ৮৮০ জন। এখনও পর্যন্ত দেশটিতে সুস্থতার হার ৭৭.৬৫%।

শেষ ২৪ ঘণ্টায় ভারতে ১১ লাখ ৬৩ হাজর ৫৪২ জনের কোভিড-নাইনটিন পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটিতে দৈনিক আক্রান্ত বৃদ্ধিতে এগিয়ে তিনটি রাজ্য- মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে ২৩ হাজার, অন্ধ্রপ্রদেশে ১০ হাজার ও কর্নাটকে ৯ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছে।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ১৩ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ১৩ হাজার ৯০৮ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ৬৬৫ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৯০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৯৬ হাজার ৩২৮ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬৫ লাখ ৮৮ হাজার ১৬৩ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।