ভয়াবহ দাবানল থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রের ৫ লাখ মানুষ ঘরছাড়া

২:৫০ অপরাহ্ণ | শুক্রবার, সেপ্টেম্বর ১১, ২০২০ আন্তর্জাতিক
daba

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ায় দাবানলে কমপক্ষে ১০ জন মারা গেছেন এবং ১৬ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। দাবানলের তাণ্ডবে অরেগন অঙ্গরাজ্যের ১০ শতাংশ অর্থাৎ ৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন জানিয়েছে রাজ্যের জরুরি বিভাগের কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ১২টি অঙ্গরাজ্যে শতাধিক দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানলের উৎপত্তিস্থল মূলত ওরিগন, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটন। ওরিগন অঙ্গরাজ্যে ৪২ লাখ মানুষের বসবাস।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় অঙ্গরাজ্যটির জরুরি ব্যবস্থাপনা দফতরের পক্ষ থেকে জানানো হয়, স্থানীয় বাসিন্দাদের মধ্যে ১০ শতাংশেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে হচ্ছে।

ওরিগন স্টেট ফায়ার মার্শালের কার্যালয়ের মুখপাত্র নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ‘দাবানলের কারণে আপনাদের ঘরবাড়ি ও প্রতিষ্ঠান যদি পুড়ে যাওয়ার উপক্রম হয়, তবে গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে রাখুন। নাহলে এ গ্যাস জ্বলতে থাকে।’

গভর্নর ব্রাউন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এ অঙ্গরাজ্যে আমরা কখনও এমন অনিয়ন্ত্রিত মাত্রার দাবানল দেখিনি। আর এটা যে শুধু এবার ঘটেই শেষ হয়ে যাবে তা নয়। এটি ভবিষ্যতে ঘন ঘন দেখা যেতে পারে। আমরা জলবায়ু পরিবর্তনের তীব্র প্রভাব অনুভব করছি।’

ওয়াশিংটন অঙ্গরাজ্যেও একই পরিস্থিতি। নিয়ন্ত্রণহীন আগুন কোনভাবে লাগাম টানতে পারছেন না দমকলকর্মীরা। গত তিনদিনেই সেখানকার ৬ লাখ হেক্টর বনভূমি গ্রাস করেছে দাবানল।

অন্যদিকে, ক্যালিফোর্নিয়ায় বিপজ্জনক স্থানের ৬৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ওই অঞ্চলের ২৯টি স্থানে ১৪ হাজার দমকলকর্মী আপ্রাণ লড়াই করছেন।

পশ্চিমাঞ্চলের ১২টি অঙ্গরাজ্যের ৪৩ লাখ হেক্টর ছাই হয়ে গেছে, খবরে জানিয়েছে সিএনএন।