বাহরাইন ও আমিরাতের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন নেতানিয়াহু

isra
❏ রবিবার, সেপ্টেম্বর ১৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে চুক্তি স্বাক্ষর করতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন যাচ্ছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি নিজেই তার এই সফরকে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ন হিসেবে উপস্থাপন করেছেন।

১৫ই সেপ্টেম্বর হোয়াইট হাউজে ঐতিহাসিক এই চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। নেতানিয়াহুর ওয়াশিংটন সফরের মাত্র ৪ দিন পূর্বে আমিরাতের পথ ধরে বাহরাইনও ইসরাইলকে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিয়েছে। হোয়াইট হাউজে তার সঙ্গে যুক্ত হবেন সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা।

নেতানিয়াহু সাংবাদিকদের জানিয়েছেন, ‘বাহরাইনের কিং হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে তার উষ্ণতাপূর্ন কথা হয়েছে। তিনি ইসরায়েলের সঙ্গে পুরোপুরি শান্তি স্থাপন এবং সবধরনের সম্পর্ক নিশ্চিতে আগ্রহ প্রকাশ করেছেন। আমরা মাত্র এক মাসের মধ্যেই দুটি আরব রাষ্ট্রের সঙ্গে শান্তি স্থাপন করলাম। এই শান্তি হবে উষ্ণ, অর্থনৈতিক এবং কূটনৈতিক।’

তবে এখনো চুক্তির খসরা পুরোপুরি সম্পন্ন হয়নি। এছাড়া, এখনো নিশ্চিত হয়নি যে এই চুক্তিকে শান্তি চুক্তি বলা হবে নাকি সম্পর্ক স্বাভাবিকরণ বলা হবে।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, কম সময় পাওয়ার কারণে বাহরাইনের সঙ্গে চুক্তির নথি আরব আমিরাতের মতো বিস্তারিত হবে না। ইসরাইল এরইমধ্যে বাহরাইনে দূতাবাস স্থাপনের কাজ শুরু করে দিয়েছে।