বোরকা পরে ক্রিকেট, ভাইরাল ছবি নিয়ে যা বললেন সেই মা


❏ সোমবার, সেপ্টেম্বর ১৪, ২০২০ খেলা

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- রাজধানীর পল্টন এলাকার একটি মাঠে ছেলের সাথে এক মায়ের ক্রিকেট খেলার একটা ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। কিন্তু মা আর সন্তানের খেলার ওই মুহূর্তটিকে ছাপিয়ে আলোচনা শুরু হয় ওই নারীর পোশাক নিয়ে। ওই নারী বোরকা পরিহিত হওয়ার কারণে অনেকে তার সমালোচনা করেছেন এই বলে যে, তার মধ্যে তারা “বাংলাদেশি মা”কে- খুঁজে পাননি।

অনেকে আবার বলেছেন যে এটা পাকিস্তান কিংবা আফগানিস্তানের ছবি। তবে কেউ বলছেন, পোশাক এখানে মুখ্য বিষয় নয় – ছেলের সঙ্গে মায়ের খেলা করার উচ্ছ্বাসই এখানে প্রধান বিষয়।

সম্প্রতি এই ভাইরাল ছবি নিয়েই কথা বলেছেন মা ঝর্ণা আক্তার। বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, পুরো ঘটনায় তিনি খুব খুশি।

ঝর্ণা আক্তার বলেন, যারা এর সমালোচনা করছেন তারা ভুল করছেন কারণ তারা বিষয়টি বুঝতে পারছেন না। এ সময় সন্তানের আবদার রক্ষা করে তাকে আনন্দ দেওয়ার জন্যই তিনি বোরকা পরে ক্রিকেট খেলেছেন বলে জানান এই মা।

বিবিসি বাংলার সঙ্গে মা ঝর্ণা আক্তারের কথোপকথন সময়ের কণ্ঠস্বরের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

ঝর্ণা আক্তার: পুরো বিষয়টাতে আমাদের ফ্যামিলির সবাই খুশি। কথা বুঝছেন না? আমিও খুশি। কেন খুশি – ফুটবলার কাঞ্চন হচ্ছে আমার ভাই। ফ্যামিলিটাই ক্রীড়া জগত। আমার ছেলেটা তো মাদ্রাসায় পড়ে। ওখান থেকে আমি বিকেল চারটা বাজে নিয়ে আসি। আমি ওকে কাজী নজরুল একাডেমিতে ভর্তি করে দিয়েছি। সেদিন আমি মাঠে আগে চলে আসছিলাম। তখন বাচ্চা ইয়ামিন বলতেছে যে, আম্মু তুমি ব্যাটিং কর, আমি বোলিং করি।

বিবিসি: আপনি কি এই প্রথম ব্যাট আর বল হাতে নিয়েছেন নাকি আগেও খেলেছেন?

ঝর্ণা আক্তার: না না, আমি তো বাসার নিচে সবসময় আমার বাচ্চার সঙ্গে খেলতাম। ক্রিকেট, ব্যাডমিন্টন এগুলা খেলতাম।

বিবিসি: আপনার ছেলের সঙ্গে খেলা ছাড়া ছোটবেলায় কি আপনি খেলেছেন?

ঝর্ণা আক্তার: আমিও তো খেলোয়াড়। আমি অ্যাথলেটিক্স খেলতাম। ধানমন্ডি ক্রীড়াতে আমার ইভেন্ট ছিল জ্যাভলিন থ্রো, হাই জাম্প, লং জাম্প। ডিসট্রিক্ট চ্যাম্পিয়ন ছিলাম।

বিবিসি: পত্রিকাতে যে ছবিগুলো ছাপা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, আপনি বল করছেন। বলের ধরনটা কী ছিল? এটা কি স্পিন, নাকি ফার্স্ট বল, নাকি মিডিয়াম পেস?

ঝর্ণা আক্তার: সামনে থেকে যে বলটা মারে না আস্তে ধীরে, আমি ওই বলটা করেছিলাম। ওটাকে স্পিন বলে কিনা জানি না। (হাসি)

বিবিসি: আপনার ছেলে নিশ্চয়ই দেখছে যে মিডিয়া থেকে আপনার সঙ্গে কথা বলা হচ্ছে, ছবি ছাপা হয়েছে। ওর বক্তব্য কী?

ঝর্ণা আক্তার: কী বলবো? ও আমাকে সবসময় বলতো আম্মু আমি যদি বড় ক্রিকেটার হতাম, তাহলে তো আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে পারতাম। এখন আমি বলতেছি দেখ আল্লাহ যদি দেখা করায় যেকোনো মুহূর্তে আল্লাহ তোমাকে দেখা করায় দিতে পারে। আমারে এখন বলতেছে, আম্মু এখন তো আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সামনা সামনি কথা বলতে চাই। এখন আমাকে দেখা করায়া দাও। আমাকে বলে।

বিবিসি: আপনাকে নিয়ে যেসব কথাবার্তা হচ্ছে তাতে প্রশংসাই বেশি। অনেকেই বলছেন, আপনার পোশাক, আপনার শক্ত ধর্ম বিশ্বাস আপনাকে আটকে রাখেনি। ছেলেকে নিয়ে আপনি প্রকাশ্যে মাঠে ক্রিকেট খেলছেন। আবার অনেকে সমালোচনাও করছেন যে এটা কি আসলে বাংলাদেশের মাঠ যে এরকম পুরো বোরকা পরা নারী ক্রিকেট খেলছে! আপনি এটাকে কীভাবে দেখছেন?

ঝর্ণা আক্তার: যারা সমালোচনা করছে তারা আসলে ভুল করছে। এটা তো খারাপ কিছু না। তারা যদি ভুল বুঝে থাকে তাতে আমার কোন সমস্যা নাই। আমি চাইব তাদের ভুল সংশোধন আল্লাহ যাতে করে দেয়। এটা বোঝা উচিত, একজন সন্তান যখন আবদার করে তখন একটা মা কিন্তু সব ধরনের আবদার রাখতে চেষ্টা করে। আমি বোরকা পরা দেখে সন্তানের আবদার আমি রাখবো না এটা কি হয়? আমি বোরকা কেন আরও যদি ডবল ডবল বোরকা পরতে হয় তারপরও আমি সন্তানের কথা রাখবো। সন্তানের আনন্দ আমি দিয়ে যাব। এজন্যই আমি মা।