‘ভারত না জানিয়ে কেন পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো তা জানতে চাওয়া হয়েছে’

৯:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ১৫, ২০২০ আলোচিত বাংলাদেশ
poro

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, পেঁয়াজ রপ্তানি অব্যাহত রাখার যৌথ সিদ্ধান্তের পরও কেন ভারত না জানিয়ে রপ্তানি বন্ধ করলো তা জানতে চাওয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে একথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমাদের মধ্যে অলিখিত যে কথাটি ছিল, ভারত অব্যাহতভাবে বাংলাদেশের পেঁয়াজ রপ্তানি করবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যদি কোন পরিবর্তন থাকে সেক্ষেত্রে তারা আগে জানিয়ে দেবে এরকমই একটা বিষয়ের মধ্যেই আছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, আমরা তাদেরকে খুব দ্রুত এই সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানিয়েছি। প্রত্যাশা করছি ভাল একটা ফলাফল পাব।

এদিকে, গতকাল পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ করে পেয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। এতে চরম বিপাকে পড়েছেন আমদানিকারকরা। তারা বলছেন, এলসি খোলার পরও পণ্য না পাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক। বাজারে সংকট দেখা দিতে পারে পেঁয়াজের। তবে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হওয়ার আশা করছে বাংলাদেশের বন্দর কর্তৃপক্ষ।

সোমবার ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, সব ধরনের পেঁয়াজ রফতানি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। এক্ষেত্রে ট্রানজিশনাল এগ্রিমেন্ট প্রযোজ্য নয় বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়।