পদত্যাগ করছেন লিবিয়ার জাতিসংঘ সমর্থিত প্রধানমন্ত্রী

৩:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৭, ২০২০ আন্তর্জাতিক
libia

আন্তর্জাতিক ডেস্কঃ কিছুদিন আগে দুর্নীতিবিরোধী বিক্ষোভের জেরে পদত্যাগ করে লিবিয়ার পূর্বাঞ্চলীয় সরকার। এবার পদত্যাগ করতে যাচ্ছেন দেশটির জাতিসংঘ সমর্থিত সরকারের (জিএনএ) প্রধানমন্ত্রী ফায়েজ আল-সারাজ। অক্টোবরের শেষের দিকে পদত্যাগ করতে চান বলে বুধবার এক টিভি ভাষণে জানান আল-সারাজ।

সারাজ ভাষণে বলেন, আমি জানাতে চাই, খুব দেরি হলে আগামী মাসের শেষের দিকে আমি নতুন প্রশাসনিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা দিয়ে দেব।

২০১১ সালে দীর্ঘ সময়ের স্বৈরাচারী শাসক গাদ্দাফির শাসন শেষ হওয়ার পর পূর্ব ও পশ্চিম লিবিয়ায় আলাদা দু’টি প্রতিদ্বন্দ্বী সরকার ক্ষমতা গ্রহণ করে। গদ্দাফির পতনের পর থেকেই রাজনৈতিক, মানবিক ও অর্থনৈতিক সমস্যায় রয়েছে লিবিয়া।

সম্প্রতি ব্যাপক আকারে লোডশেডিং, পেট্রোল ডিজেলের লাগাম ছাড়া মূল্য ও লোকের কাছে অর্থের অভাবে শুরু হয়েছে বিক্ষোভ। জানা যায়, বেনগাজি ছাড়াও আল-মার্জে সরকারি ভবনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এছাড়াও দক্ষিণের শহরগুলিতেও বিক্ষোভ ছড়িয়েছে।

এএফপির খবরে বলা হয়েছে, গত ১৪ মাস ধরে পূর্ব লিবিয়ার সরকারের সঙ্গে এলএনএ-র সংঘাত চলছে। এলএনএ রাজধানী ত্রিপোলির নিয়ন্ত্রণ নেয়ারও চেষ্টা করেছে। একই সঙ্গে তারা লিবিয়ার সব তেল সংস্থায় অবরোধ করে রেখেছে। ফলে, আর্থিক সংকটে পড়ে দেশটি।