সংবাদ শিরোনাম

প্রথম আলেম হিসেবে করোনা টিকা নিলেন মুফতি হামজা ইসলামনৌকার প্রার্থীর অফিস পোড়ানো মামলায় আ.লীগ নেতা গ্রেফতারভোটার উপস্থিতি কম হওয়াকে আমেরিকার সঙ্গে তুলনা ইসি সচিবেরবিএসএমএমইউয়ে প্রথম টিকা নিলেন উপাচার্য কনক কান্তি বড়ুয়াবরযাত্রীবাহী গাড়িতে সাবেক প্রেমিকের হামলা, বরসহ আহত ৩বিয়ে পাগল স্বামীর গোপনাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিলেন স্ত্রী!সিরাজগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী ও শিশু নিহতটিকা সবাইকে দিয়ে নিই, তারপর আমি নেবো: প্রধানমন্ত্রীসুনামগঞ্জে সপ্তম শ্রেণির ছাত্রী ২ মাসের অন্তঃসত্ত্বা, ১ জন আটকসংঘর্ষ, গোলাগুলি অতঃপর দুই লাশে শেষ হলো চট্টগ্রাম সিটি নির্বাচন

  • আজ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা টিকা অবশ্যই সবার জন্য সহজলভ্য হতে হবে : জাতিসংঘ

◷ ৩:৪৫ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৭, ২০২০ আন্তর্জাতিক
image 294818 1585752174

আন্তর্জাতিক ডেস্ক- বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার পর করোনাভাইরাস টিকা দেশের সীমানা নির্বিশেষে গণমানুষের জন্য সাশ্রয়ী ও সহজলভ্য করার ওপর জোর দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) উচ্চ পর্যায়ের বৈঠকের সপ্তাহের আগে বুধবার এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

গুতেরেস উল্লেখ করেন, করোনাভাইরাস প্রাদুর্ভাব এখনও নিয়ন্ত্রণের বাইরে রয়েছে এবং এ রোগে মৃতের সংখ্যা শিগগিরই ১০ লাখে পৌঁছে যাবে। অনেকে টিকার ওপর আশা করে আছেন জানিয়ে তিনি বলেন, এটা পরিষ্কার যে মহামারিতে কোনো সর্বরোগের ওষুধ নেই।

‘শুধুমাত্র একটি টিকা এ সংকট সমাধান করতে পারবে না, অবশ্যই নিকটবর্তী সময়ে নয়,’ উল্লেখ করে জাতিসংঘ প্রধান জোর দিয়ে বলেন, ‘আমাদের নতুন এবং বিদ্যমান উপায়গুলোকে ব্যাপক আকারে প্রসারিত করতে হবে যা নতুনভাবে আক্রান্ত রোধ করবে এবং সংক্রমণ দমন ও জীবন বাঁচাতে অতি গুরুত্বপূর্ণ চিকিৎসা সরবরাহ করবে, বিশেষত পরবর্তী ১২ মাস ধরে।’

তিনি বলেন, ভাইরাসটি যেহেতু কোনো সীমানা মানেনি তাই টিকাকে অবশ্যই বৈশ্বিক জনগণের সম্পদ হিসেবে দেখতে হবে এবং তাকে সবার জন্য সাশ্রয়ী ও সহজলভ্য করতে হবে। তবে এ জন্য অর্থায়নে দরকার বিস্ময়কর পদক্ষেপ।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ২ কোটি ৯৭ লাখ ৬০ হাজার ৫৭৯ জনে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৯ লাখ ৩৯ হাজার ১৭৫ জনের।

মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬৬ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ লাখ ৯৬ হাজার ৭৫২ জন। সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৫০ লাখ ২০ হাজার ৩৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৮২ হাজার ৬৬ জনের।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ১৯ হাজার ৮৩ জন মানুষ এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৪ হাজার ১০৬ জনের।