• আজ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

সীমান্তে সেনা নিহতের পরও চীনা ব্যাংক থেকে ঋণ নিয়েছে ভারত

১০:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৭, ২০২০ আন্তর্জাতিক
indd

আন্তর্জাতিক ডেস্কঃ সীমান্তে সংঘাতের মধ্যেই চীনা ব্যাংক থেকে ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে মোদি সরকার। করোনা মহামারী মোকাবেলা করতেই বেইজিং ভিত্তিক এশিয়ান ইনফ্রস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এইইবি) থেকে এ ঋণ নিয়েছে ভারত সরকার।

ভারতের কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর গতকাল সংসদে সেকথা স্বীকার করেছেন। তিনি জানান, ‘পরিকাঠামো খাতে উন্নয়নের জন্য চীনে অবস্থিত এশিয়ান ইনফ্রস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে মোট দুটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে ভারত।

“৩ হাজার ৬৭৬ কোটি টাকার প্রথম চুক্তিটি স্বাক্ষরিত হয় গত ৮ মে। সেই অর্থ করোনা মোকাবেলায় ও চিকিৎসাখাতে ব্যয় করা হয়েছে। দ্বিতীয় ঋণ চুক্তিটি সই করা হয়েছে ১৯ জুন। সেই চুক্তি প্রায় ৫ হাজার ৫১৪ কোটি টাকার।”

বিরোধীদের দাবি, চীনে অবস্থিত ব্যাংকটির থেকে আর্থিক সুবিধা পেয়েছে বলেই ভারত সরকার বেইজিংয়ের বিরুদ্ধে নরম।

যদিও সরকার পক্ষ বলছে, এআইআইবি মূলত একটি আন্তর্জাতিক সংস্থা। এই ব্যাংকটি মূলত এশিয়া প্যাসিফিক এলাকায় বিভিন্ন দেশের আর্থিক এবং সামাজিক পরিকাঠামো উন্নয়নে কাজ করে। এর স্থায়ী সদস্য সংখ্যা ৭৮, আরও ২৪ জন অস্থায়ী সদস্য দেশ আছে। ভারত এই ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য।

তবে তাৎপর্যপূর্ণ বিষয় হচ্ছে যে, ব্যাংকটির সদর দপ্তর বেইজিংয়ে। সেই সুবাদে এর নিয়ন্ত্রণও মূলত চীনের হাতেই। এআইআইবি চীনের মালিকানাধীন না হলেও এর গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নির্ভর করে চীনেরই উপর। এরই মধ্যে এআইআইবি কাছে থেকেই ৯ হাজার কোটি রুপি ঋণ নিয়ে ফেলেছে কেন্দ্র।

সূত্র: সংবাদ প্রতিদিন

afgan আফগানিস্তানে মসজিদে বিমান হামলায় নিহত ১২

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

saad সৌদি রাজপুত্রের মৃত্যু

বুধবার, অক্টোবর ২১, ২০২০