সংবাদ শিরোনাম

ক্ষমতা চিরস্থায়ী নয়, ত্যাগের মহিমায় জীবন সাজান: কাদেরআল্লাহ’র সঙ্গে শিরক, নিষিদ্ধ হলো তুরস্কের বিখ্যাত ‘ইভিল আই’ তাবিজক্ষমা চাইলেন এমপি একরামুলএবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রীবাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দনসৈয়দপুর-রংপুর মহাসড়ক থেকে অজ্ঞাত লাশ উদ্ধারনন্দীগ্রামে আন্তজেলা ডাকাত দলের সদস্য গ্রেফতারশাহজাদপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের অর্থায়নে পাকা ঘর পাচ্ছে প্রতিবন্ধী দম্পতিবাংলাদেশে পরীক্ষা চালানোর জন্য ২০ লাখ টিকা দিয়েছে ভারত: রিজভীফরিদপুরের ভাঙ্গায় ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ: ২ স্কুলছাত্র নিহত

  • আজ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে ড্রাগন ফল চাষে শিক্ষক আবু জাফরের সাফল্য

◷ ১২:৪৩ অপরাহ্ন ৷ শুক্রবার, সেপ্টেম্বর ১৮, ২০২০ রংপুর
draa

কামরুল হাসান ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দেশের উত্তরাঞ্চলে জনপ্রিয়তা বাড়ছে ড্রাগন ফলের। তুলনামূলক লাভ বেশি হওয়ায় বিভিন্ন জেলায় ড্রাগন ফলের বাগান গড়ে তুলছে তরুণ-যুবকরা।

এরই মধ্যে ঠাকুরগাঁওয়ে ড্রাগন ফলের চাহিদা বেড়ে যাওয়ায় অনেকেই ড্রাগন ফলের বাগান করেছেন। আর ফল বিক্রি করে বেশি লাভ হওয়ায় উৎসাহিত হচ্ছেন অন্যরাও। এদেরই একজন ঠাকুরগাঁওয়ের সদর গড়েয়া ডিগ্রি কলেজের শিক্ষক আবু জাফর।

গত বছর এ ফল বিক্রি করে তিনি আয় করেন ২০ হাজার টাকা। এতে তার উৎসাহ বেড়ে যায়। এখন তার বাগানে আছে ৬০০ টি ড্রাগন গাছ। এ বছরও অধিকাংশ গাছেই ফল ধরেছে। ড্রাগন ফলের চাষ আরো বাড়ানো হলে এ জেলার বেকারত্ব কমবে এমনটাই মনে করছেন স্থানীয়রা।

শিক্ষক আবু জাফর বলেন, বর্তমানে বাজারে ড্রাগন ফলের চাহিদা অনেক বেড়েছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আফতাব হোসেন জানান, ঠাকুরগাঁও জেলার মাটি ড্রাগন চাষের জন্য উপযোগী। তাই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এ ফল চাষের জন্য কৃষকদের পাশাপাশি তরুণ-যুবকদের পরামর্শও দেয়া হচ্ছে।