‘শিক্ষায় ডিজিটাল ডিভাইস বৈষম্য তৈরি করছে’- মেনন

◷ ১:৩৬ অপরাহ্ন ৷ শুক্রবার, সেপ্টেম্বর ১৮, ২০২০ শিক্ষাঙ্গন
menon

ইবি প্রতিনিধিঃ বর্তমান সরকারের সাবেক মন্ত্রী ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন (এমপি) বলেছেন, শিক্ষায় ডিজিটাল ডিভাইস বৈষম্য তৈরি করছে। করোনাকালে দেশের ৩০শতাংশ শিক্ষার্থী এ ডিভাইসের আওতায় এসে অনলাইন শিক্ষালাভের সুযোগ পাচ্ছে না। শিক্ষাঋণের কথা বলা হলেও তার বাস্তবায়ন দেখছি না।

‘৬২-এর শিক্ষা আন্দোলন ও বর্তমান শিক্ষাব্যবস্থা’র প্রেক্ষিতে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) রাতে এক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। মহান শিক্ষা দিবস উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্র মৈত্রী এ সভার আয়োজন করে।

এসময় তিনি বলেন, শিক্ষাকে বানিজ্যিকীকরণ, সাম্প্রদায়িকীকরন ও ধর্মীয়করণ করা হয়েছে। জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে শিক্ষাব্যবস্থাকে একমুখীকরণ, অষ্টম শ্রেনী পর্যন্ত প্রাইমারী করণ, রাষ্ট্রীয়করণ, মাতৃভাষার উন্নয়ন ও ছাত্র সংসদ নির্বাচন প্রক্রিয়া বাস্তবায়িত হয়নি।

এসময় তিনি সরকারের কাছে প্রাইমারী ও উচ্চমাধ্যমিক লেভেল পর্যন্ত শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন ও জিডিপির ৬ শতাংশ পর্যায়ক্রমে শিক্ষাখাতে ব্যয় করার দাবি জানান।

ইবি শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পুর সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. সুশান্ত রায় এবং ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ফারুক আহমেদ রুবেল।

সভাটির লাইভ প্রোগ্রাম শাখা মৈত্রীর ফেসবুক গ্রুপে সরাসরি সম্প্রচারিত হয়।