সৌদি আরবে ভিক্ষা করায় ৪৫০ ভারতীয় আটক

৩:২৭ অপরাহ্ন | রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- করোনা মহামারির কারণে গোটা দুনীয়াতেই বেকারত্ব আর দারিদ্র বেড়েছে। তার থেকে ব্যতিক্রম নয় বিশ্বের অন্যতম প্রধান ধনী রাষ্ট্র সৌদি আরব। দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকরা বেশি বিপাকে পড়েছেন। বেকার হয়ে পড়েছেন দক্ষিণ এশিয়া থেকে দেশটিতে রুটি রুজির সন্ধানে যাওয়া মানুষেরা। ব্যতিক্রম নয় ভারতীয়রাও, বেকারত্বের কবলে পড়েছেন দেশটির দরিদ্র পীড়িত অঞ্চল থেকে সৌদি আরবে পাড়ি জমানো মানুষগুলো।

অভাবের তাড়নায় ৪৫০ জনের বেশি শ্রমিক সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করেন। এতে দেশটির পুলিশ তাদের আটক করে জেল হাজতে নিয়েছে। এই শ্রমিকদের ওয়ার্ক পারমিটের (কাজ করার অনুমতি পত্র) মেয়াদ এখন শেষ হয়ে গেছে। তাদের অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হযেছে, আটক শ্রমিকদের বেশির ভাগই তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, উত্তর প্রদেশ, কাশ্মীর, বিহার, দিল্লি, রাজস্থান, কর্ণাটক, হরিয়ানাম পাঞ্জাব ও মহারাষ্ট্রের।

সম্প্রতি আটক এসব কর্মীদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ার বিষয়টি উল্লেখ করে প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, য়ার্ক পারমিট বা আকামা শেষ হয়ে যাওয়ায় এসব শ্রমিকদের আটক করে রাখা হয়েছে।

এদিকে, ভাইরাল হওয়া ওই ভিডিওটিতে কয়েকজন ভারতীয় শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। ভিডিওটিতে এক শ্রমিককে বলতে দেখা গেছে, কোনও অপরাধ করিনি। কাজ হারানোয় চরম দুর্দশাগ্রস্ত হয়ে শুধু ভিক্ষা করছিলাম, এজন্য এখন ডিটেনশন সেন্টারে আটকে রাখা হয়েছে আমাদের।

বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার শ্রমিকরা দেশে ফিরে যেতে পেরেছে জানিয়ে আটক আরেক শ্রমিক বলেন, “আমাদের আকামা ‘ওয়ার্ক পারমিট’ না থাকায় এখন আটক অবস্থায় আছি।”

france ফ্রান্সের পাশে দাঁড়াল যুক্তরাজ্য

বুধবার, অক্টোবর ২৮, ২০২০