• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

কৃষি প্রণোদনার ঋণ বিতরণের সময়সীমা আরও বাড়লো

◷ ৫:৪৭ অপরাহ্ন ৷ রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০ অর্থনীতি
362943

রাজু আহমেদ, স্টাফ রিপোর্টার- দেশের কৃষি খাতের ক্ষতি পুরনের জন্য ভর্তুকি হিসেবে সরকার ঘোষিত ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণের সময়সীমা ৩০ সে‌প্টেম্বর থেকে বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

২০ সে‌প্টেম্বর (রবিবার) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি বাংলাদেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে ওই প্রজ্ঞাপনের কপি পৌছে দেয়া হয়েছে ।

কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিমটি সুষ্ঠুভাবে বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক থেকে গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণের সময়সীমা ৩০ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হলো বলে তাতে উল্লেখ রয়েছে।

এ স্কিমের আওতায় ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত এক শতাংশ সুদহারে পুনঃঅর্থায়ন সুবিধা পেলেও গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ।

এর আগে, করোনাভাইরাসের নেতিবাচক প্রভাবে (কোভিড-১৯) কৃষি খাতের ক্ষতি মোকাবিলায় কৃষকের জন্য ৫ হাজার কোটি টাকার ‘কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিম’ নামের একটি বিশেষ তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। ১৮ মাস (৬ মাস গ্রেস পিরিয়ডসহ) মেয়াদি এ ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৪ শতাংশ।