ভারতীয় সেনাদের টহলের পথ আটকে দিল চীন

◷ ১০:১২ অপরাহ্ন ৷ রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০ আন্তর্জাতিক
32222222

আন্তর্জাতিক ডেস্কঃ দেপসাং উপত্যকার বিস্তীর্ণ অঞ্চল এখন চীনাদের দখলে। সেখানকার প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকায় ভারতীয় সেনারা প্রবেশ করতে পারছে। ফলে ওই উপত্যকায় ভারতীয়দের টহল ব্যাহত হচ্ছে বলে দাবি করা হচ্ছে।

যদিও এর আগে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেছিল, পৃথিবীর কোনও শক্তি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ-রেখায় (এলএসি) ভারতীয় সেনার টহলদারির পদ্ধতিতে (পেট্রোলিং প্যাটার্ন) বদল ঘটাতে পারবে না।

কিন্ত গত পাঁচ মাস ধরে উত্তর লাদাখে দৌলত বেগ ওল্ডি (ডিবিও) বায়ুসেনা ঘাঁটির অদূরে দেপসাং উপত্যকার বিস্তীর্ণ অঞ্চলে ভারতীয় সেনা প্রবেশই করতে পারছে না। সূত্র-আনন্দবাজার পত্রিকা

দেশটির সরকারি একটি সূত্র উদ্ধৃত করে সর্বভারতীয় একটি দৈনিকের দাবি, মার্চ-এপ্রিল থেকেই দেপসাংয়ের পেট্রোলিং পয়েন্ট ১০, ১১, ১১-এ, ১২ এবং ১৩-য় ভারতীয় সেনার টহলদারি বন্ধ করেছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। লেহ্ থেকে দাবরুক, শিয়োক হয়ে ডিবিও পর্যন্ত বিস্তৃত সড়কের পূর্বে অবস্থিত ওই পাঁচটি পেট্রোলিং পয়েন্টের অবস্থান এলএসি লাগোয়া।

মার্চ মাসের আগে পর্যন্ত সেখানে টহল দিয়েছে ভারতীয় সেনারা। কিন্তু এর পরে চীনা সেনারা ঢুকে পড়ায় প্রায় ৫০ বর্গ কিলোমিটার এলাকায় ভারতীয় সেনার কার্যত ‘প্রবেশ নিষেধ’ হয়ে গিয়েছে বলে প্রকাশিত খবরে দাবি।

চীন সম্পর্কিত বিষয়ে নয়াদিল্লির অন্যতম উপদেষ্টা সংস্থা ‘চায়না স্টাডি গ্রুপ’-এর এক সদস্য বলেছেন, চীনের এই পরিকল্পনা ও কৌশলগত পদক্ষেপের ফলে ওই এলাকায় পরিস্থিতির পরিবর্তন ঘটে গেছে।