সংবাদ শিরোনাম
চাঁদপুরে জনবল সংকটে পুলিশ: জেলেদের হামলা অব্যাহত | কয়েদির পোশাকে ভাইরাল মিন্নির ছবি, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা | মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি : ম্যাঁক্রো | এবার রাশিয়াকে আংশিক মুসলিম রাষ্ট্র বললেন পুতিনের মুখপাত্র | চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরদিনই বিএনপি নেতার বিরুদ্ধে পুলিশের মামলা | ‘মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই’- তথ্য প্রতিমন্ত্রী | ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রীকে হত্যাকারী ঘাতক নিহত | বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় উপমহাদেশজুড়ে তোলপাড় হচ্ছে: তথ্যমন্ত্রী | মত প্রকাশের স্বাধীনতায়ও সীমাবদ্ধতা আছে: জাস্টিন ট্রুডো | ফেসবুকে ধর্ম অবমাননার কারণে এক সপ্তাহে ৫ শিক্ষার্থী বহিষ্কার |
  • আজ ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাতিষ্ঠানিক ই-মেইলের দাবি ইবি শিক্ষার্থীদের

৯:১৫ অপরাহ্ন | মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০ শিক্ষাঙ্গন
iuu

ইবি প্রতিনিধিঃ স্বাধীনতাত্তোর দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। ১৯৭৯ সালের ২২ নভেম্বর ইসলামিক ও আধুনিকতার সমন্বয়ে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টি সুদীর্ঘ ৪১ বছরের পথচলায় নানা চড়াই-উৎরাই পেরিয়ে কালের অবিচল সাক্ষী হয়ে আজ এ পর্যন্ত পৌছিয়েছে।

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশের মাটিতেও যথেষ্ট সুনাম অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিকীকরণের পথে যাত্রা শুরু করলেও শিক্ষার্থীদের ভাগ্যে এখনও প্রাতিষ্ঠানিক ই-মেইল জোটেনি। ফলে ই-লার্নিং, শিক্ষাবৃত্তি ও গবেষণায় নানা জটিলতার মুখোমুখি হতে হচ্ছে দাবি শিক্ষার্থীদের।

বর্তমানে এ ক্যাম্পাসে ৩৭ জন বিদেশী শিক্ষার্থী সহ প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। যেখানে এমফিলে ২৬৫ জন ও পিএইচডিতে ৩৩৮ জন গবেষক গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রতিষ্ঠার পর থেকে এমফিলে মোট ৬৭৬ জন এবং পিএইচডিতে ৪৭৪ জন গবেষক এ্যাওয়ার্ড পেয়েছেন।

এসব গবেষকদের সারাবিশ্বের স্বনামধন্য জার্নাল হতে অনলাইনে গবেষণা প্রবন্ধ পড়া, গবেষণা প্রবন্ধ প্রকাশনা, গবেষণা অনুদান প্রাপ্তি ও শিক্ষাবৃত্তির জন্য আবেদনসহ নানা কাজে প্রয়োজন হয় প্রাতিষ্ঠানিক ই-মেইলের। কিন্তু এই গুরুত্বপূর্ণ বিষয়ে আদৌ ইবি প্রশাসনের কোন তৎপরতা দেখা যায়নি। ফলশ্রুতিতে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীরা পড়ছেন নানা জটিলতায়। অনেকে আগ্রহ হারাচ্ছেন নানামুখী গবেষণায়।

সম্প্রতি ঢাকা, জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের অঙ্গিকার ব্যক্ত করেছেন। কিন্তু ইবি প্রথম সারির বিশ্ববিদ্যালয় হয়েও শিক্ষার্থীরা কেন প্রাতিষ্ঠানিক ই-মেইল পাচ্ছে না তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন শিক্ষার্থীরা।

তারা লেখেন, গত চার বছরে ইবি আন্তর্জাতিকীকরন হলো, কিন্তু শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক নিয়ম মেনে প্রাতিষ্ঠানিক কোন ই-মেইল আইডি দেয়নি প্রশাসন। আন্তর্জাতিক বাজারের গুরুত্ব বুঝে দ্রুত প্রাতিষ্ঠানিক ই-মেইল দেয়া হোক।

মহামারির এই দুঃসময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল না থাকার কারণে আন্তর্জাতিক অনলাইন প্লাটফর্মগুলো থেকে একাডেমিক, ব্যবহারিক এবং ক্যারিয়ার বিষয়ক অনেক দক্ষতা অর্জন থেকে পিছিয়ে পড়ছে। এছাড়াও আনলিমিটেড গুগল ড্রাইভ ব্যবহার, বিভিন্ন লার্নিং এণ্ড ডেভেলপমেন্ট সফটওয়্যারের ফ্রি এক্সেসসহ আরও অনেক সুবিধা গ্রহণে বঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা। স্নাতক শেষে দেশের বাহিরের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে গিয়েও বাজে অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছে অনেকে।

ইনফরমেশন এণ্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের শিক্ষার্থী তানিয়া আফরোজ তমা বলেন, “গবেষণার জন্য অনলাইনে বিভিন্ন কোর্স/পেপার পড়তে হয়। প্রফেসরকে ইমেইল করতে হয়। কিন্তু তারা প্রাতিষ্ঠানিক ই-মেইল ছাড়া কোন কিছু শেয়ার করতে চায় না। আমি এ ব্যাপারে কয়েকবার ঝামেলায় পড়েছি। প্রাতিষ্ঠানিক ই-মেইল না থাকায় বিভাগের স্যারদের মেইল ব্যবহার করতে হয়েছে। আমরা চাই ইবি প্রশাসন এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করে আমাদের প্রাতিষ্ঠানিক ই-মেইল দেওয়ার ব্যবস্থা করুক।”

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আহসান উল আম্বিয়া জানান, “এ ব্যাপারে আমাদেরও চিন্তাভাবনা আছে। কিছু প্রসিজিউর তথা প্রশাসনিক সিদ্ধান্ত এবং অথেনটিকেশনের ব্যাপার আছে। আমরা টেকনিক্যাল বিষয়গুলো দেখছি। ক্যাম্পাস খুললে, উপাচার্য নিয়োগ সম্পন্ন হলে আমরা কাজ শুরু করব।

উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান বলেন, “উপাচার্য না থাকায় এব্যাপারে আমি কোন সিদ্ধান্ত দিতে পারি না। উপাচার্য নিয়োগ হোক তারপর সিদ্ধান্ত গৃহিত হবে।”

mausi মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০

dipu আবারো বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!

বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০