• আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

জাতিসংঘ আবারো ব্যর্থ হয়েছে: এরদোয়ান

১০:২৩ অপরাহ্ন | মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০ আন্তর্জাতিক
erdo

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ইস্যুতে জাতিসংঘের তীব্র সমালোচনা করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেছেন, জাতিসংঘ আবারো ব্যর্থ হয়েছে। সোমবার (২১ সেপ্টেম্বর) আঙ্কারায় মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পরে তিনি এ কথা বলেন।

এরদোয়ান বলেন, ভাইরাস ছড়িয়ে পড়ার কয়েক সপ্তাহ পরে জাতিসংঘ করোনার অস্তিত্বের বিষয় স্বীকার করে। কিন্তু করোনা মোকাবিলায় প্রয়োজনীয় কোনো পদক্ষেপ তারা নেয়নি বা বলেনি।

তিনি বলেন, সিরিয়া এবং ইয়েমেনের মানবিক সংকট সমধানে প্রতিটি পদক্ষেপে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। সংস্থাটিতে আফ্রিকা এবং দক্ষিণ আফ্রিকার মতো সংঘাত কবলিত এলাকার পরিস্থিতি উন্নয়নেও ব্যর্থ হয়েছে। মহামারির সময় আবারো ব্যর্থ হলো জাতিসংঘ।

জাতিসংঘের ৭৫তম অধিবেশনের আগের দিন তিনি বলেন, করোনা মোকাবিলায় তুরস্ক একা ১৪৬টি দেশে চিকিৎসা সহায়তা পাঠিয়েছে। যাতে জাতিসংঘের নিস্ক্রিয়তা আবারো প্রমাণ করে।

করোনা ছড়িয়ে পড়ার পর ভাইরাস সংক্রমণরোধে এবং আক্রান্তদের চিকিৎসায় যেসব দেশ এগিয়ে ছিল তাদের মধ্যে তুরস্কও ছিল বলে মন্তব্য করেন এরদোয়ান।

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে তুরস্কে আটটি ভ্যাকসিন পরীক্ষাধীন। আগামী বছরের কয়েক মাসের মধ্যে সেগুলো সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার বিষয়ে আশাবাদী তুর্কি প্রেসিডেন্ট।