যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানির সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে

uss
❏ বুধবার, সেপ্টেম্বর ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের অন্য যেকোনও দেশের চেয়ে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর হারে এগিয়ে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দেশটিতে নতুন করে ৯৬৯ জন করোনায় মারা গেলে, মৃত্যুর সংখ্যা ২ লাখ পাঁচ হাজার ৪৭১ জনে দাঁড়ায়। একইদিন আক্রান্ত হয়েছেন প্রায় ৩৫ হাজার ৭’শ মার্কিনি। শুধু যুক্তরাষ্ট্রেই এ পর্যন্ত প্রায় ৭১ লাখ মানুষ কোভিড ১৯ -এ আক্রান্ত হয়েছেন।

দেশটিতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে লস অ্যাঞ্জেলসে। সেখানে এ পর্যন্ত ২ লাখ ৬১ হাজারের বেশি আক্রান্ত ও ৬ হাজার ৩৬৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া কুইন্সে মারা গেছেন ৬ হাজার ১৭ জন।

মাঝে কিছু দিন যুক্তরাষ্ট্রে সংক্রমণের গতি ধীর হলেও সম্প্রতি নর্থ ডাকোটা ও উটাহসহ বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণ আবারও বাড়ছে। বিভিন্ন অঙ্গরাজ্যে লকডাউন তুলে নেয়ার পরই আবারো সংক্রমণ বাড়ছে।

সামনের শীতে করোনায় প্রকোপ মারাত্মকভাবে দেখা দেয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ব্রুকলিন ইনস্টিটিউটের এক বিশ্লেষণে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির প্রথম ঢেউয়ে আক্রান্ত ও মৃত্যু কমার পর গত জুন থেকে তা আবারও বাড়তে শুরু করেছে। বিশ্বের যেকোনও প্রধান অর্থনীতির তুলনায় যুক্তরাষ্ট্রে করোনার স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি বলে মন্তব্য করেছে সংস্থাটি।

এদিকে ভারতে ৫৫ লাখ, ব্রাজিলে ৪৫ লাখ, রাশিয়ায় ১১ লাখ ও কলম্বিয়ায় ৭ লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন