সংবাদ শিরোনাম
গণতন্ত্রের স্বার্থে শক্তিশালী বিরোধীদল চায় সরকার: সেতুমন্ত্রী | মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’, প্রজ্ঞাপন জারি | বাংলাদেশে গণতন্ত্র এখন প্রায় অনুপস্থিত: মির্জা ফখরুল | ফ্রান্সে মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে পিরোজপুরে বিক্ষোভ মিছিল | বেগমগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ জাবেদ বাহিনীর সেকেন্ড ইন কমান্ড আটক | মিথিলার পথেই হাঁটছে তার ছোট বোন | পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে যেসব কারণে | ফ্রান্সের সকল পণ্য বর্জনের ঘোষণা করে মাদারীপুরে বিক্ষোভ | আজমিরীগঞ্জে উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মহিলা ভাইস চেয়ারম্যানের মামলা | মহানবী মুহাম্মাদ (সা.) এর জন্মদিন উপলক্ষে এরদোয়ানের শুভেচ্ছা |
  • আজ ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘করোনা মোকাবিলায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ সফল’- তথ্যমন্ত্রী

৭:০৫ অপরাহ্ন | বুধবার, সেপ্টেম্বর ২৩, ২০২০ জাতীয়
tottho

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সরকারের যথাযথ পদক্ষেপের কারণে করোনা মোকাবিলায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ সফল হয়েছে বলে মনে করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের প্রবৃদ্ধিও ভাল বলে উল্লেখ করেন তিনি।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। বাংলাদেশে করোনাভাইরাসে প্রকোপ যতটা হবে বলে বিশেজ্ঞরা আভাস দিয়েছিলেন সরকারের নানা পদক্ষেপের কারণে সংক্রমণের হার তার থেকে অনেক কম হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, করোনা মোকাবিলার ক্ষেত্রে অনেক আলোচনা-সমালোচনা সত্ত্বেও আমরা অনেক দেশের তুলনায় ভালো অবস্থানে আছি। সারা বিশ্বে ৩ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৬৭৬ জন আক্রান্ত। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯ লাখ ৭৫ হাজার ৪৭১ জনের অর্থাৎ ২.৮০ শতাংশ। বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ১.৪ শতাংশ। অন্যদিকে ভারতে ১.৫৯, পাকিস্তানে ২.০৯, যুক্তরাজ্যে ১০.৩৬, বেলজিয়ামে ৯.৪৬, ফ্রান্সে ৬.৭১, জার্মানিতে ৩. ৪২, যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার ২.৮৯ শতাংশ।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার আরো কম হতো যদি দেশের মানুষ ব্যাপক হারে পরীক্ষা করতো। পরীক্ষার হার নিয়ে আমি বলতে চাই, বাংলাদেশে যে পরিমাণ পরীক্ষা করা হচ্ছে সেটা জাপানের কাছাকাছি। জাপানের জনসংখ্যার অনুপাতে যে পরিমাণ পরীক্ষা হয় তার থেকে একটু কম আছে বাংলাদেশে। কিন্তু জাপানের কাছাকাছি। করোনা মোকাবিলা করার ক্ষেত্রে আমরা অনেক দেশের তুলনায় ভালো অবস্থানে আছি।

তথ্যমন্ত্রী বলেন, মাহামারির এই সময়ে জননেত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বের কারণে বাংলাদেশ অর্থনীতির চাকাকে সচল রেখে এশিয়ার প্রায় সব দেশকে পেছনে ফেলে ৫.২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। সেটা প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বের কারণে সম্ভব হয়েছে। এই করোনার মধ্যে গত জুলাই ও আগস্ট মাসে আমাদের রপ্তানির প্রবৃদ্ধি বিগত বছরের তুলনায় বেশি। করোনার মধ্যে রপ্তানির প্রবৃদ্ধি জুলাই মাসে গত বছরের তুলনায় অনেক বেশি ছিল। এটা সম্ভব হয়েছে শেখ হাসিনার নেতৃত্ব ও নানা ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করার কারণে।

তথ্যমন্ত্রী বলেন, শীতকালে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে, যেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলেছে।

“আমি অনুরোধ জানাব, আমরা যেন এই ধারণায় না ভুগি যে করোনা চলে গেছে। আমাদের অবশ্যই মনে রাখতে হবে করোনা আছে এবং শীতকালে সেটি বাড়তে পারে এবং স্বাস্থ্যবিধি আমাদের সবার মেনে চলা প্রয়োজন।”

রিজভী হাসপাতাল থেকে বাসায় ফিরলেন রিজভী

বুধবার, অক্টোবর ২৮, ২০২০

এরদোয়ান শিগগিরই ঢাকায় আসছেন এরদোয়ান

বুধবার, অক্টোবর ২৮, ২০২০