• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

সমঝোতা হয়নি, আপাতত টাইগারদের শ্রীলংকা সফর হচ্ছে না

◷ ৭:২৭ অপরাহ্ন ৷ সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০ খেলা
Ie058653

স্পোর্টস আপডেট ডেস্ক- কয়েকদিন অপেক্ষার পর অবশেষে চূড়ান্ত ঘোষণা এলো। টাইগারদের শ্রীলঙ্কা সিরিজ নিয়ে শঙ্কার যে কালো মেঘ দেখা দিয়েছিল তা কেটে গেছে। করোনা অতিমারির কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর আপাতত হচ্ছে না বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

সোমবার (২৮ সেপ্টেম্বর) বিসিবি’র কার্যালয়ে লঙ্কা সফর নিয়ে দ্বিতীয়বারের মতো সংবাদসম্মেলনে এই ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আনুষ্ঠানিকভাবে বলেন, ‘আপাতত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল শ্রীলঙ্কা যাচ্ছে না। লঙ্কান বোর্ডকে জানিয়ে দেয়া হয়েছে যে, আমরা এখন শ্রীলঙ্কা সফর স্থগিত রাখতে চাই। কারণ, ১৪ দিন কোয়ারেন্টাইনে থেকে সিরিজে অংশগ্রহণ সম্ভব নয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে এ সিরিজ আয়োজন করতে বলা হয়েছে।’

করোনামুক্ত পরিবেশে শ্রীলঙ্কায় খেলতে চায় বাংলাদেশ ক্রিকেট দল। সে কথা লঙ্কান বোর্ডকে জানিয়ে দেয়া হয়েছে বিসিবির পক্ষ থেকে। বিসিবি সভাপতি পাপন বলেন, ‘শ্রীলঙ্কা যে নিয়মে কোয়ারেন্টাইনে (১৪ দিনের কোয়ারেন্টান, যে হোটেলের যে রুমে থাকবে, ওই ১৪ দিন সেই রুম থেকে বের হতে পারবে না কেউ) থাকতে বলেছে আমাদের, সেই নিয়ম কিংবা আইন মেনে আমাদের পক্ষে কিছুতেই সেখানে সিরিজ খেলতে যাওয়া সম্ভব নয়। করোনার পর কিংবা করোনামুক্ত পরিবেশে তারা যদি পুনরায় সূচি ঠিক করতে পারে, তাহলে আমরা খেলতে যেতে পারবো।’

এদিকে, সব আয়োজন থাকলেও শেষ মুহূর্তে টাইগারদের শ্রীলংকা সফর না হওয়ায় অনেকটা বৃথা গেল মুশফিক-তামিমদের সব প্রস্তুতি।

সবকিছু ঠিক থাকলে রবিবার শ্রীলংকার উদ্দেশ্যে বিমানে ওঠার কথা ছিল ক্রিকেটারদের। কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতেই সবকিছু আটকে গেল। লংকান সরকারের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের পরিবর্তে ৭ দিনের কোয়ারেন্টাইন চেয়েছিল বিসিবি। কিন্তু তাতে সায় দেয়নি শ্রীলংকা।

বিসিবি বলছে, শ্রীলংকার সাথে যে টেস্ট সিরিজটি হবে সেটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। করোনার কারণে ক্রিকেটাররা দীর্ঘদিন ধরে মাঠের বাইরে, আবার শ্রীলংকায় পৌঁছার পর যদি ১৪ দিন হোটেলেই থাকতে হয়, তাহলে ক্রিকেটারদের ভালো পারফরমেন্স নিয়ে শংকা থেকে যাচ্ছে।