সংবাদ শিরোনাম
  • আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও এইচএসসি নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী

◷ ১০:২৩ অপরাহ্ন ৷ সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০ শিক্ষাঙ্গন
dipu

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা না খোলা এবং পরীক্ষা নিয়ে অভিভাবকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে তৈরি হয়েছে হতাশা। এসব বিষয় নিয়ে সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। এ তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, সংবাদ সম্মেলনে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়বে কি-না, সে বিষয়ে ঘোষণা আসতে পারে। এছাড়া স্থগিত হয়ে থাকা এইচএসসি পরীক্ষা নিয়েও কথা বলবেন শিক্ষামন্ত্রী।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এরমধ্যে অনলাইনে কিংবা সংসদ টেলিভিশনের মাধ্যমে পাঠদান শুরু করলেও নির্ধারিত বর্ষসূচিতে থাকা পাবলিক পরীক্ষাসহ কোনো পরীক্ষাই নেয়া যায়নি।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল। সেই সময়ও পার হয়ে গেছে। এদিকে বছরও প্রায় শেষের পথে। অন্যদিকে করোনার কারণে এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার কথা রয়েছে।

সর্বশেষ বর্ধিত ঘোষণা অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি রয়েছে।

ফলে দেশের শিক্ষাঙ্গনে একটা সংকট তৈরি হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চাচ্ছে না সরকার। এ অবস্থায় শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিয়ে অভিভাবকদের উদ্বেগের মধ্যেই সার্বিক বিষয়ে অবহিত করতে আগামী ৩০ সেপ্টেম্বর দুপুরে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।