প্রকল্পের ডকুমেন্ট বাংলায় তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

◷ ৫:০৯ অপরাহ্ন ৷ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৯, ২০২০ জাতীয়
I 009 000

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- প্রধানমন্ত্রী শেখ হাসিনো নির্দেশ দিয়েছেন— এখন থেকে সরকারের নেওয়া সব উন্নয়ন প্রকল্পের ডকুমেন্ট ইংরেজিতে নয়,বাংলায় তৈরি করতে হবে। যাতে সাধারণ মানুষ সহজেই উন্নয়ন প্রকল্পের সবকিছু বুঝতে পারে। একইসঙ্গে ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় সবতথ্য বাংলায় নেওয়ার নির্দেশনাও দেন তিনি।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এই নির্দেশ দেন। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এই তথ্য জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি বলেছেন, বাস, নৌ, বিমান বা যেকোনো স্টেশনের বর্জ্য অপসারণ করতে হবে। এ কাজে যেসব সংস্থা দায়িত্বপ্রাপ্ত তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

এম এ মান্নান বলেন, নদীর ও খালে পাড় দখলমুক্ত করা নির্দেশনাও এসেছে। পরিকল্পনামন্ত্রী বলেন, অনেকে খালে পাড় দখল করে ভবন তুলেছে, এগুলো অপসারণ করতে হবে। দেখা যায় এতে খাল স্বাভাবিক গতি ব্যাহত হয়, খালে কচুরিপনা জমে যায়। কচুরিপনামুক্ত করতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, নৌ-পথের বর্জ্য অপসারণে নৌ-পরিবহন মন্ত্রণালয় ও পানিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে। এছাড়া কৃষিজমি রক্ষায় যেখানে সেখানে শিল্প স্থাপন করা যাবে না। অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপন করতে হবে, যেখানে গ্যাস, পানি, বিদ্যুৎ রাস্তাসহ সবধরনের সুবিধা রয়েছে। পাশাপাশি নদীর পার দখলমুক্ত করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একদিকে পাড় অবৈধ দখলমুক্ত করা, অন্যদিকে কচুরিপনামুক্ত করে ড্রেজিং করতে হবে।’