সংবাদ শিরোনাম
চাঁদপুরে জনবল সংকটে পুলিশ: জেলেদের হামলা অব্যাহত | কয়েদির পোশাকে ভাইরাল মিন্নির ছবি, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা | মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি : ম্যাঁক্রো | এবার রাশিয়াকে আংশিক মুসলিম রাষ্ট্র বললেন পুতিনের মুখপাত্র | চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরদিনই বিএনপি নেতার বিরুদ্ধে পুলিশের মামলা | ‘মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচারের সুযোগ নেই’- তথ্য প্রতিমন্ত্রী | ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রীকে হত্যাকারী ঘাতক নিহত | বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় উপমহাদেশজুড়ে তোলপাড় হচ্ছে: তথ্যমন্ত্রী | মত প্রকাশের স্বাধীনতায়ও সীমাবদ্ধতা আছে: জাস্টিন ট্রুডো | ফেসবুকে ধর্ম অবমাননার কারণে এক সপ্তাহে ৫ শিক্ষার্থী বহিষ্কার |
  • আজ ১৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

সাড়ে ৭ লক্ষাধিক শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

৫:২৭ পূর্বাহ্ন | শুক্রবার, অক্টোবর ২, ২০২০ চট্টগ্রাম
SEIKH

চট্টগ্রাম প্রতিনিধি: আগামী ৪ অক্টোবর হতে দুই সপ্তাহব্যাপী জেলা উপজেলায় সাড়ে ৭ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চট্টগ্রাম জেলা স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে ৬-১১ মাসের ৮৮ হাজার ৭১৩ শিশুকে নীল রঙ্গের,১২-৫৯ মাসের ৬ লাখ ৯৮ হাজার ৫২০ শিশুকে লাল রঙ্গের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুর ১২টায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সম্মেলন কক্ষে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় লিখিত বক্তব্য পাঠ করে এসব তথ্য জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন জানান, চট্টগ্রাম জেলার ১৫ টি উপজেলায় কোভিড-১৯ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে ক্যাম্পেইনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী রোববার (৪ অক্টোবর) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবির ও জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন এ কর্মসূচি চলবে বলে জানান। ক্যাম্পেইনের অংশ হিসেবে নবজাতককে জন্মের ১ ঘণ্টার মধ্যে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শিশুকে শুধু মায়ের দুধ খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমতো সুষম খাবার খাওয়াতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে প্রচার করা হবে বলেও জানানো হয়।

সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় ডা. সেখ ফজলে রাব্বি আরও বলেন, কোভিড-১৯ এর সংক্রমন হতে প্রতিরোধ করার স্বার্থে কেন্দ্রসমূহে সামাজিক নিরাপত্তা বিষয়ক সতর্কতা ও শারীরিক দূরত্ব নিশ্চিতকরণে কমপক্ষে ৩ ফুট দূরত্ব মেনে চলার নির্দেশনা দেন। ক্যাম্পেইন চলাকালীন কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরে, সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ভালোভাবে বার বার দুই হাত ধৌত করে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে শিশুদের ‘এ ’প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে।

সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পেইন পরিচালনার সুবিধার্থে ৪ হাজার ৮ টি সাবান ও ১৭ হাজার ৮৫০ পিস সার্জিকাল মাস্ক বিতরণ করা হয়েছে।

সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় আরো জানানো হয়, গত ১১ জানুয়ারি জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনে ৮৫ হাজার ৮৯ জনকে নীল ও ৬ লাখ ৮০ হাজার ৩৯৭ জনকে লাল রঙ্গের ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

এসময় চট্টগ্রাম জেলা ১৫ টি উপজেলায় ১৫ টি স্থায়ী, ৪ হাজার ৮ শত অস্থায়ী এবং ১৫ টি ভ্রাম্যমান কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা.সেখ ফজলে রাব্বি।

চট্টগ্রাম জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, ডা. ওয়াজেদ চৌধুরী অভি, রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা ডা. নুরুল হায়দার, মেডিকেল অফিসার ডা. জাহিদুল ইসলাম, জেলা ইপিআই কর্মকর্তা মোঃ হামিদ আলী, প্রধান সহকারী আবু তৈয়ব ও প্রোগ্রাম অর্গানাইজার গাজী নুর হোসেন।