• আজ ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রতি ১০ জনে একজন করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

১:০৯ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, বিশ্বে প্রতি ১০ জনে একজন হয়ত এরই মধ্যে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই সংক্রমণ বিশ্বের বৃহৎ জনগোষ্ঠীকে বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

সোমবার (৫ অক্টোবর) ডব্লিউএইচও’র নির্বাহী পরিষদকে এই আশঙ্কার কথা জানান সংস্থাটির জরুরি অবস্থা মোকাবিলা বিভাগের পরিচালক মাইক রায়ান।

ডা. মাইকেল রায়ান তার বক্তব্যে বলেন, শহরের চেয়ে গ্রাম এলাকার চিত্র ভিন্ন। এছাড়া বিভিন্ন গ্রুপেও পরিস্থিতি ভিন্ন। তবে এটা বুঝা যাচ্ছে যে বিশ্বের বড় একটা অংশ ঝুঁকিতে রয়েছে।

তিনি বলেন, দক্ষিণ পূর্ব এশিয়ায় করোনার সংক্রমণ বেড়েছে। ইউরোপ এবং পূর্বাঞ্চলীয় এলাকাতেও বাড়তে দেখা যাচ্ছে। অন্যদিকে আফ্রিকা এবং পশ্চিমা অঞ্চলে আরও পজিটিভ। সর্বপরি বিশ্ব একটি কঠিন পরিস্থিতির সামনে।

‘এই রোগ এখনও ছড়িয়ে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন অংশে এর হার অনেক বেশি,’ বলেন রায়ান।

ডব্লিউএইচও এর তথ্যমতে বর্তমানে সাড়ে ৩ কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত। তবে ডব্লিউএইচও এর অনুমান এটা ৮০ কোটির কাছাকাছি।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৫৪ লাখ ১৪ হাজার ৭১ জনে পৌঁছেছে।

জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ লাখ ৪৩ হাজার ৪৫ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ।