• আজ ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

হোয়াইট হাউসে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে

১০:১০ অপরাহ্ণ | বুধবার, অক্টোবর ৭, ২০২০ আন্তর্জাতিক
trump

আন্তর্জাতিক ডেস্কঃ কয়েকদিনের ব্যবধানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প থেকে শুরু করে হোয়াইট হাউসের বেশ কয়েকজন উপদেষ্টা, সিনেটর ও নির্বাচনের ক্যাম্পেইন ম্যানেজার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এখন পর্যন্ত অন্তত ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে বলে জানা গেছে। হোয়াইট হাউসের উপদেষ্টা স্টেফেন মিলার গেলো ৫ দিন ধরে সেলফ আইসোলেশনে আছেন। নমুনা পরীক্ষার পর মঙ্গলবার জানতে পেরেছেন তিনি করোনা আক্রান্ত।

কোস্ট গার্ড কর্মকর্তা অ্যাডমিরাল চার্লস রে করোনা আক্রান্ত হওয়ার পর সামরিক বাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তা কোয়ারেন্টিনে রয়েছেন।

এদিকে, ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন বলেছেন, ট্রাম্প যদি এখনো করোনা আক্রান্ত হয়ে থাকেন, তাহলে তার উচিৎ হবে বিতর্কে অংশ না নেয়া।

১৫ অক্টোবর ফ্লোরিডার মায়ামিতে ট্রাম্প-বাইডেনের দ্বিতীয় মুখোমুখি বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা। বাইডেন জানিয়েছেন তিনি স্বাস্থ্য বিশেষজ্ঞদের নির্দেশনা মেনে চলছেন।বলেন, আমি মনে করি, যদি তিনি এখনো করোনা আক্রান্ত থাকেন, আমাদের বিতর্কে অংশ নেয়া উচিৎ হবে না।

গেলো বৃহস্পতিবার রাতে ট্রাম্প করোনা আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়। শুক্রবার রাতে তিনি ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে ভর্তি হন। তিনদিন পর সোমবার হাসপাতাল ত্যাগ করেন তিনি। হোয়াইট হাউসে ফিরে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন ট্রাম্প।

ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে থাকাকালীন ট্রাম্পকে ডেক্সামেথেসোন দেয়া হয়। এটি সাধারণত করোনায় তীব্র এবং জটিলভাবে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হয়। সে সময় তাকে কৃত্তিম অক্সিজেনও দেয়া হয়।

উল্লেখ্য বিশ্বের সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লাখ ১০ হাজারের বেশি মানুষ এ রোগে প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ৭০ লাখেরও বেশি।