চাঁদপুর পৌর নির্বাচনের সকল প্রস্তুতিগ্রহণ: ভোটার ১ লাখ ১৭ হাজার

৯:৫৭ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০২০ চট্টগ্রাম
cad

এস. এম ইকবাল, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুর পৌর নির্বাচন শনিবার ১০ অক্টোবর। আজ বৃহস্পতিবার ৮ অক্টোবর রাত ১২টার পর নির্বাচনি সকল প্রকার প্রচার কার্যক্রম বন্ধ হচ্ছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে শনিবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ।

সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে চাঁদপুর নির্বাচন কমিশন ও রিটানিং অফিসার মো.তোফায়েল আহমেদ বৃহস্পতিবার ৮ অক্টোবর জানান।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর পৌরসভার ভোটার সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৮ শ’৮৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৫৯ হাজার ২৭ জন এবং মহিলা ভোটার সংখ্যা ৫৮ হাজার ৮ শ ৫৯ জন। ৬৭ জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে ৩ জন মেয়র প্রার্থী, সংরক্ষিত মহিলা আসনের ১৪ জন এবং কাউন্সিলর প্রার্থী ৫০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এ নির্বাচনে। চাঁদপুর পৌরসভায় ওয়ার্ড সংখ্যা ১৫টি, ভোটকেন্দ্র ৫২টি ও ভোট গ্রহণ কক্ষ সংখ্যা ৩০৫ টি। প্রতিটি কক্ষে দু’টি করে ইভিএম মেশিন থাকবে। এর মধ্যে একটি অতিরিক্ত থাকবে।

প্রতি কেন্দ্রে একজন করে প্রিসাইডিং অফিসার, প্রতি কক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দু’জন পোলিং অফিসার নির্বাচনে ভোটগ্রহণের কাজে দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রতি কেন্দ্রে ১০ জন করে আনসার ভিডিপি সদস্য ও প্রয়োজনীয় সংখ্যক পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত থাকবেন।

ইতোমধ্যেই ২ থেকে ৫ অক্টোবর পর্যন্ত প্রিজাইডিং,সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের ইভিএম মেশিনে ভোট গ্রহণের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে । নির্বাচন শুরুর ৩২ ঘন্টা আগে এবং ভোট গ্রহণের ৪৮ ঘন্টা পর পর্যন্ত সকল প্রকার নির্বাচনি প্রচার কার্যক্রম বন্ধ থাকবে।

নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা বাহিনীর যানবাহন ও নির্বাচন কমিশনার ও রিটানিং অফিসারের অনুমোদিত যানবাহন ব্যতীত অন্য কোনো পাবলিক পরিবহন চাঁদপুর পৌর নির্বাচনের সীমানার ভেতর চলাচল করতে পারবে না। এ ব্যাপারে জেলা প্রশাসক মহোদয়কে ৬ অক্টোবর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিনি অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছেন বলে জানা যায়।

চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট পৌর এ নির্বাচনে দায়িত্ব পালন করবেন। এছাড়াও বিজিবি, র‌্যাব, এপিবিএন আনসার সমন্বয়ে গঠিত স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবেন। চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জামাল হোসেন আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম সমন্বয় করবেন বলে জানা যায়।

Sherpur ভারতে অনুপ্রবেশের অভিযোগে যুবক আটক

মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০