সংবাদ শিরোনাম

রাজশাহীতে স্বামীর পুরুষাঙ্গ কেটে পালিয়েছে স্ত্রীকোম্পানীগঞ্জে রোববার আধাবেলা হরতালের ডাক দিলেন কাদের মির্জা৭০ হাজার গৃহহীন পরিবারকে পাকা ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রীএকরামুলের বহিষ্কার দাবিতে কাদের মির্জার অবস্থান কর্মসূচী অব্যাহতউখিয়ায় সংবাদকর্মীকে ফের অপহরণ করে হত্যা চেষ্টা, অবস্থা সংকটাপন্নসুনামগঞ্জে রেস্তোরাঁ থেকে কর্মচারীর লাশ উদ্ধারফটিকছড়িতে ‘মেহেদি হাসান বিপ্লব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’ উপলক্ষে মতবিনিময় সভাদেশবাসীকে আগ্রহী করতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে টিকা নেওয়ার আহ্বান বিএনপিরসাড়ে ৭ ঘণ্টা পর শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিকআগামীকাল লালমনিরহাটে ৯৭৮ পরিবার পাচ্ছে পাকাবাড়ি

  • আজ ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

মেডিকেল কোরে প্রথম নারী ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম

◷ ১০:৪৯ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, অক্টোবর ৮, ২০২০ সুখবর প্রতিদিন, স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীর ইতিহাসে মেডিকেল কোর থেকে প্রথম নারী ব্রিগেডিয়ার জেনারেল হয়েছেন নাজমা বেগম।

সেনাবাহিনীতে তিনিই সর্বপ্রথম নারী কর্মকর্তা, যিনি ফিল্ড অ্যাম্বুলেন্সের অধিনায়ক হিসেবে নিযুক্ত হন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম জাতিসংঘের ইতিহাসে সর্বপ্রথম নারী কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে দুইবার জাতিসংঘের লেভেল-২ হাসপাতাল কমান্ড করেন এবং দুইবার মিশন এরিয়ায় কান্ট্রি সিনিয়রের দায়িত্ব পালন করেন।

এছাড়া, বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরিকালীন তিনি দু’টি (বিএএফ বেস জহুর এবং বেস বাশার) মেডিক্যাল স্কোয়াড্রন কমান্ড করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তিনি ফোর্স কমান্ডার, এসআরএসজি, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের সেনাপ্রধান এবং প্রতিরক্ষামন্ত্রীর প্রশংসাপত্র লাভ করেন।

ব্রিগেডিয়ার নাজমা বেগম ২০১৬ এবং ২০১৯ সালের জন্য ‘মিলিটারি জেন্ডার অ্যাডভোকেট’ পুরস্কারের জন্য মনোনীত হন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগমের অবদানের কথা উল্লেখ্য করে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত (এসআরএসজি) বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনীর মেডিক্যাল কন্টিনজেন্টের অবদান সবাই স্মরণ করবে না, বরং সর্বপ্রথম নারী কমান্ডার হিসেবে তখনকার নাজমা’র জন্য ও স্মরণীয় হয়ে থাকবে।’