সাহিত্যে নোবেল জিতলেন মার্কিন কবি লুইস গ্লুক

luis
❏ শুক্রবার, অক্টোবর ৯, ২০২০ শিল্প-সাহিত্য

শিল্প-সাহিত্য ডেস্কঃ চলতি বছর সাহিত্যে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের নারী কবি লুইস গ্লিক। বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেলে সুইডিশ একাডেমি এ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করেছে। সাহিত্যের এই নোবেল জয়ী নারী পুরস্কারের অংশ হিসেবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (সাড়ে ৯ কোটি টাকা) পাবেন।

নোবেল কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, গ্লুকের ‘সহজবোধ্য কবিকণ্ঠ যেটি নিরাভরণ সৌন্দর্যের সঙ্গে ব্যক্তির অস্তিত্বকে সর্বজনীন করে তোলে।’ এজন্য তাকে চলতি বছর নোবেল সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে।

১৯৬৮ সালে ‘ফার্স্টবর্ন’ কাব্যগ্রন্থের মাধ্যমে সাহিত্য জগতে আত্মপ্রকাশ করেন লুইজ গ্লুক। এরপর তিনি দ্রুত আমেরিকার সমকালীন সাহিত্যজগতে শীর্ষস্থানীয় কবিদের মধ্যে স্থান করে নেন।

১৯৪৩ সালে নিউইয়র্কে জন্ম নেওয়া গ্লুক বাস করছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজে। লেখালেখির পাশাপাশি ইয়ালি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা করছেন তিনি। ১৯৯৩ সালে পুলিৎজার পুরস্কার এবং ২০১৪ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পেয়েছিলেন গ্লুক।

গ্লুকের এ পর্যন্ত ১২টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রত্যেকটি কাব্যগ্রন্থেই নির্মলতার জন্য সংগ্রামের চিত্র উঠে এসেছে।

উল্লেখ্য, গত ১০০ বছরের বেশি সময়ের মধ্যে ১৫ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছেন। তবে গ্লুককে নিয়ে এই সংখ্যা হলো ১৬। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে জাতীয় মানবাধিকার পুরস্কারে ভূষিত করে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন