একদিনের জন্য প্রধানমন্ত্রী হলেন ১৬ বছরের কিশোরী

১:০৭ অপরাহ্ন | শুক্রবার, অক্টোবর ৯, ২০২০ আন্তর্জাতিক
aava-murto

আন্তর্জাতিক ডেস্কঃ মাত্র ১৬ বছরের এক কিশোরীকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছে ফিনল্যান্ড। মাত্র একদিনের জন্য দায়িত্ব পালন করা এই কিশোরীর নাম আভা মার্টো। কন্যাশিশুদের নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক দিবসকে সামনে রেখে ফিনল্যান্ডে ক্ষমতার এই প্রতীকী হাতবদল ঘটে।

এক দিনের জন্য দেশের প্রধানমন্ত্রী হয়ে উচ্ছ্বসিত ১৬ বছরের আভা মার্টো। দক্ষিণ ফিনল্যান্ডের ভাস্কাইয়ের বাসিন্দা আভা পরিবেশ ও মানবাধিকার নিয়ে কাজ করে। এক দিনের প্রধানমন্ত্রী হয়ে দেশের আইনব্যবস্থা বিষয়ে নতুন জিনিস শিখেছে বলে সে জানিয়েছে সংবাদমাধ্যমকে।

নিজের উচ্ছ্বাস গোপন না করে ফিনল্যান্ডে এক দিনের প্রধানমন্ত্রী আভা বলেছে, ‘সিদ্ধান্ত নেওয়া মেয়েদের নিজেদের বুঝতে হবে। প্রযুক্তির ব্যাপারে তারা যে ছেলেদের সঙ্গে পাল্লা দিতে পারে, এ কথাও মাথায় রাখতে হবে।’ আভা মনে করে, ছোটদের কাছ থেকেও বড়দেরও অনেক কিছু শেখার আছে।

ফিনল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী ৩৪ বছর বয়সি সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। আভার ওপর দায়িত্ব থাকলেও একেবারে কাজ ছাড়া দিন কাটাতে পারেননি প্রধানমন্ত্রী সানা মারিন। সকালের বাজেটবিষয়ক আলোচনায় অংশ নিতে হয়েছে তাকে।

উল্লেখ্য ফিনল্যান্ডে এ নিয়ে গেলো চার বছর ধরে ‘গার্লস টেকওভার’ নামে এক আন্তর্জাতিক কর্মসূচি পালন করে আসছে। এই কর্মসূচিতে সারা বিশ্বের কিশোরী ও তরুণীরা বিভিন্ন দেশে রাজনীতি, ব্যবসা এবং অন্যান্য খাতের প্রধান হিসেবে একদিনের জন্য দায়িত্ব পালন করে।

এ বছর মেয়ের জন্য ডিজিটাল দক্ষতা এবং প্রযুক্তিখাতে সুযোগসুবিধা বৃদ্ধির ওপর জোর দেয়া হচ্ছে। কর্মসূচিতে কেনিয়া, পেরু, সুদান এবং ভিয়েতনাম থেকে মেয়েদেরকে বাছাই করা হয়েছে।

ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

সোমবার, অক্টোবর ২৬, ২০২০