ভারতের পর এবার পাকিস্তানেও নিষিদ্ধ হলো টিকটক

১১:১৮ অপরাহ্ন | শুক্রবার, অক্টোবর ৯, ২০২০ আন্তর্জাতিক
pak

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পর এবার পাকিস্তানেও ব্যান করা হল জনপ্রিয় চীনা ভিডিও-শেয়ারিং অ্যাপ ‘টিকটক’। শুক্রবারই সে দেশের টেলিকমিউনিকেশন অথোরিটি ‘অনৈতিক এবং অশ্লীল’ কন্টেন্টের অভিযোগ তুলে নিষিদ্ধ করে দেয় অ্যাপটি।

পাকিস্তানের টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ) বলেছে, সমাজের বিভিন্ন শ্রেণির পক্ষ থেকে ভিডিও শেয়ারিং অ্যাপটির বিরুদ্ধে অনৈতিক ও অশ্লীল বিষয়বস্তু থাকার অভিযোগের প্রেক্ষিতে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিটিএ আরও জানিয়েছে, টিকটক বেআইনী বিষয়বস্তু যাচাইয়ের মেকানিজম সন্তোষজনক করতে পারলে এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনা করা হবে।

পাকিস্তানি কর্মকর্তাদের দাবি, চূড়ান্ত সতর্কবার্তা দেওয়ার পরেও টিকটকে অশ্লীল পোস্ট বন্ধ হয়নি। তাই পাকিস্তানের টেলিকমিউনিকেশনকে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

টিকটক বলছে, যেসব স্থানে তাদের অ্যাপ সক্রিয় সেখানকার আইন মেনে চলার প্রতি শ্রদ্ধাশীল তারা। আমরা নিয়মিত পিটিএ’র সঙ্গে যোগাযোগ রাখছি এবং কাজ করা চালিয়ে যাব। আমরা আশা করি একটি সিদ্ধান্তে উপনীত হওয়া যাবে যা দেশটির সৃজনশীল অনলাইন সম্প্রদায়কে আমরা সেবা দিয়ে যেতে পারব।

গত জুলাই মাস থেকে পাকিস্তানে টিকটক নিয়ে আপত্তির শুরু হয়। ওই সময় অ্যাপটিতে অনৈতিক পোস্ট শেয়ার করা হচ্ছে বলে সতর্ক করেছিল পিটিএ। আপত্তিকর পোস্ট বন্ধ না হলে টিকটক নিষিদ্ধ করে দেওয়া হবে বলে জানানোও হয়েছিল।

এর আগে অনৈতিকতার প্রশ্ন ওঠায় লাইভ স্ট্রিমিং অ্যাপ ‘বিগো’ নিষিদ্ধ করেছিল পাকিস্তান।

france ফ্রান্সের পাশে দাঁড়াল যুক্তরাজ্য

বুধবার, অক্টোবর ২৮, ২০২০