সংবাদ শিরোনাম

সরাসরি সাক্ষাৎ করতে চান ট্রুডো ও বাইডেন, বৈঠক আগামী মাসেআজ আমার আনন্দের দিন: প্রধানমন্ত্রীরাজশাহীতে স্বামীর পুরুষাঙ্গ কেটে পালিয়েছে স্ত্রীকোম্পানীগঞ্জে রোববার আধাবেলা হরতালের ডাক দিলেন কাদের মির্জা৭০ হাজার গৃহহীন পরিবারকে পাকা ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রীএকরামুলের বহিষ্কার দাবিতে কাদের মির্জার অবস্থান কর্মসূচী অব্যাহতউখিয়ায় সংবাদকর্মীকে ফের অপহরণ করে হত্যা চেষ্টা, অবস্থা সংকটাপন্নসুনামগঞ্জে রেস্তোরাঁ থেকে কর্মচারীর লাশ উদ্ধারফটিকছড়িতে ‘মেহেদি হাসান বিপ্লব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’ উপলক্ষে মতবিনিময় সভাদেশবাসীকে আগ্রহী করতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে টিকা নেওয়ার আহ্বান বিএনপির

  • আজ ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

আজ দশ দশ বিশ!

◷ ৩:০৭ অপরাহ্ন ৷ শনিবার, অক্টোবর ১০, ২০২০ চিত্র বিচিত্র
09

চিত্র বিচিত্র ডেস্ক:ক্যালন্ডারে একটু ভালো করে দেখুন আজকের তারিখটি । অবাক হচ্ছেন? মাসের ১০ তারিখ আজ। আর বছরের দশম মাস হচ্ছে অক্টোবর। এছাড়াও চলছে ২০২০ সাল তা তো সবারই জানা। অংকে পুরো তারিখটা লিখতে হবে এভাবেই– ‘১০-১০-২০২০’। বিষয়টা বেশ মজার তাই না?

দশ-দশ-বিশ একটি স্মরণীয় তারিখ। অংকের যোগফলটি আজ দেখা দিচ্ছে তারিখেও। এমন তারিখ আর কখনোই দেখবে না বিশ্ব।

এ বছর এমন আরো মজার তারিখ ছিল। যেমন- বছরের সবচেয়ে কনফিউজিং তারিখ ১০-০৯-২০।

ফেব্রুয়ারিতে আরেকটি মজার তারিখ ছিল। সেদিন তারিখে ছিল মাত্র দু’টি সংখ্যা। সম্পূর্ণ তারিখটি লিখতে হলে দুটি সংখ্যাই চার বার ব্যবহার করতে হয়েছিল। যেমন- ২০-০২-২০২০; ‘মাস/দিন/বছর’ বা ‘দিন/মাস/বছর’—তারিখটি যেভাবেই লেখেন না কেন ‘২’ ও ‘০’ চার বার লিখতে হবে।

প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।