সংবাদ শিরোনাম
  • আজ ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

তীব্র স্রোতের কারণে বসানো গেল না পদ্মা সেতুর ৩২ তম স্প্যান

১০:১৩ অপরাহ্ণ | শনিবার, অক্টোবর ১০, ২০২০ ঢাকা
spa

মোঃ রুবেল ইসলাম তাহমিদ (মাওয়া) মুন্সীগঞ্জ থেকেঃ বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুতে ৩২তম স্প্যান বসানোর কথা ছিলো শনিবার। কিন্তু পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত থাকা ও তীব্র স্রোতের কারণে এটিও বসানো সম্ভব হয়নি বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

এখন পদ্মায় বন্যার পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে স্রোতের তীব্রতাও স্বাভাবিক গতিতে ফিরেছে। ফলে পদ্মা সেতুর নির্মাণ কাজেও গতি ফিরেছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি খুঁটি নির্মাণ করা হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান।

সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আ. কাদের বলেন, শনিবার (১০ অক্টোবর) দুপুর দেড়টার দিকে ধূসররঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডথেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনে বহন করে রওনা দেয়।

নির্ধারিত পিলারের কাছে পৌঁছায় দুপুর ২টার দিকে। আড়াই ঘন্টা চেষ্টার পরে বিকেল সাড়ে ৪টার দিকে খুঁটির ওপর স্প্যান বসানো সম্ভব হয়নি পদ্মায় প্রবল স্রোতের কারণে। পদ্মা সেতুর ৩২ তম স্প্যান বসানোর কার্যক্রম আজ স্থগিত রাখা হয়। তিনি আরো বলেন আগামীকাল রবিবার আবারো চেষ্টা করা হবে।