• আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

করোনার কারণে অনেক উন্নত দেশও খাদ্যসংকটে হিমশিম খাচ্ছে: প্রধানমন্ত্রী

৭:০৯ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ১১, ২০২০ জাতীয়
pmm

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনার কারণে অনেক উন্নত দেশও খাদ্যসংকটে হিমশিম খাচ্ছে। কিন্তু বাংলাদেশে আমরা সঠিক সময়ে যথাযথ পদক্ষেপ নিয়েছিলাম বলেই, আজকে সেই সমস্যাটা আমাদের দেখা দিচ্ছে না।

রোববার (১১ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সাভার সেনানিবাসে সেনাবাহিনীর ১০ ইউনিট ও সংস্থাকে জাতীয় পতাকা বা ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

সবাইকে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সতর্ক থাকার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা এখনো শেষ হয়ে যায়নি। আশঙ্কা করা হচ্ছে আবারো হয়তো করোনার প্রাদুর্ভাব দেখা দিতে পারে। কেননা, ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। তাই খাদ্য উৎপাদনে যাতে কোনো ব্যাঘাত না ঘটে, সেদিকে সবাইকে লক্ষ রাখতে হবে।

করোনা মহামারি থেকে দেশকে রক্ষায় সরকারের নেয়া নানান পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা বলেন, করোনার কারণে সারা বিশ্বই এখন স্থবিরতার মধ্যে দিয়ে যাচ্ছে। এই মহামারির কারণে যাতে আমাদের অর্থনীতি স্থবির না হয়, মানুষ যেনো ক্ষতিগ্রস্ত না হয়। সে জন্য শুরু থেকেই আমরা সবরকম ব্যবস্থা নিয়েছিলাম।

করোনা থেকে সুরক্ষায় ৩১ দফা নির্দেশনা ও অর্থনীতি গতিশীল রাখতে আমরা প্রণোদনা প্যাকেজের ব্যবস্থা করেছিলাম, যাতে দেশের সব কাজ ঠিকমতো চলতে পারে। এই সময়ে ২১টি ভিন্ন প্রণোদনা প্যাকেজের আওতায় ১ লাখ ১২ হাজার ৬৩৩ কোটি টাকা মানুষকে দেয়া হয়েছে। এমনকি অসচ্ছল পরিবারে আর্থিক সহায়তাও দিয়েছে সরকার।

করোনা চিকিৎসায় জরুরি ভিত্তিতে নেয়া সরকারের উদ্যোগগুলো কারণেই দেশে এখনো পরিস্থিতি ভালো জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনার মধ্যেও সরকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দিয়েছে, যা দেয়া খুব কঠিন ছিল।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সবাইকে প্রস্তুত ও সতর্ক থাকার নির্দেশ দিয়ে সরকারপ্রধান বলেন, অর্থ খরচের ব্যাপারে সবাইকে একটু সচেতন থাকতে হবে। কেননা, করোনা ভাইরাস যদি আবারও ব্যাপকভাবে দেখা দেয়, তাহলে আমাদের প্রচুর অর্থের প্রয়োজন হবে। মানুষকে আবার আমাদের সহযোগিতা করতে হবে, চিকিৎসার ব্যবস্থা করতে হবে, ওষুধ কিনতে হবে। হয়তো আরও ডাক্তার নার্স আমাদের লাগবে। সেদিকে লক্ষ্য রেখেই আমাদের মিতব্যয়ী হতে হবে। ঠিক যেটুকু আমাদের প্রয়োজন, তার বেশি কোনো পয়সা এখন খরচ করা চলবে না। ভবিষ্যতের দিকে লক্ষ্য রেখেই সেই ব্যবস্থা নিতে হবে।

এ সময় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় মানুষকে সচেতন করার পাশাপাশি চিকিৎসাসেবা নিশ্চিত করায় সেনাবাহিনীর কাজের প্রশংসা করেন সরকারপ্রধান। তিনি জানান, সবাই একাত্ম হয়ে ব্যাপক পরিসরে, বিশেষ গুরুত্বের সঙ্গে কাজ করেছে বলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।

হাসান মাহমুদ করোনা মুক্ত হলেন তথ্যমন্ত্রী

রবিবার, অক্টোবর ২৫, ২০২০