সংবাদ শিরোনাম
  • আজ ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ভাষাসংগ্রামী ও কিংবদন্তি সার্জন মির্জা মাজহারুলের মৃত্যু

১০:০৮ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ১১, ২০২০ গুণীজন সংবাদ
maz

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ভাষাসংগ্রামী অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম আর নেই৷ রোববার (১১ অক্টোবর) সকাল আনুমানিক সোয়া ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন এই ভাষাসংগ্রামী।

ডা. মাজহারুল ইসলামের ভাতিজা মির্জা সানোয়ারুল রানা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তিনি বার্ধক্যজনিতরোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। পরে তিনি বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন তিনি। বিকেলে তাকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।’

উল্লেখ্য ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের সময় মাজহারুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। আর ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসক ছিলেন। তিনি ২১ ফেব্রুয়ারি গুলিবর্ষণে আহত ছাত্র-জনতার চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়াও তিনি ভাষা আন্দোলনের বিভিন্ন ক্ষেত্রে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। ডা. মির্জা মাজহারুল ইসলাম ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক লাভ করেন। তিনি তার নিজ গ্রাম চারানে একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন।

sunil সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রয়াণ দিবস আজ

শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

rassel শেখ রাসেলের জন্মদিন রোববার

শনিবার, অক্টোবর ১৭, ২০২০

james গুরু জেমসের জন্মদিন আজ

শুক্রবার, অক্টোবর ২, ২০২০

hasina শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ

সোমবার, সেপ্টেম্বর ২৮, ২০২০

জাতিসংঘে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিন আজ

শুক্রবার, সেপ্টেম্বর ২৫, ২০২০

sofi এক নজরে আল্লামা শফীর জীবনী

শুক্রবার, সেপ্টেম্বর ১৮, ২০২০