🕓 সংবাদ শিরোনাম

প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে এফডিসিতে নির্মিত হলো নান্দনিক মসজিদএকদিনে সাড়ে ৯ হাজার করোনা রোগী শনাক্ত, মৃত্যু ১২ফরিদপুরে অবৈধ অস্ত্র ও মাদকসহ গ্রেপ্তার ২আমাদের যা আছে, তা দিয়েই সামনে এগিয়ে যাব: প্রধানমন্ত্রীএসএসসিতে জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে উচ্চ শিক্ষা অনিশ্চিত শুভ’রমহামারি এখনই শেষ হচ্ছে না, সৃষ্টি হতে পারে নতুন ভ্যারিয়েন্ট: টেড্রোসখাগড়াছড়িতে সড়ক দুর্ঘটনায় নিহত ২নৌকা থেকে লাফিয়ে পালালো পাচারকারী, বিপুল আইস-ইয়াবা উদ্ধারশাবি উপাচার্যের বিরুদ্ধে যত অভিযোগ শিক্ষার্থীদেরমালয়েশিয়ায় প্রতারণার অভিযোগে নাবিস্কো ভাইয়া গ্রুপের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

  • আজ বুধবার, ৫ মাঘ, ১৪২৮ ৷ ১৯ জানুয়ারি, ২০২২ ৷

ভাষাসংগ্রামী ও কিংবদন্তি সার্জন মির্জা মাজহারুলের মৃত্যু

maz
❏ রবিবার, অক্টোবর ১১, ২০২০ গুণীজন সংবাদ

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ভাষাসংগ্রামী অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম আর নেই৷ রোববার (১১ অক্টোবর) সকাল আনুমানিক সোয়া ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন এই ভাষাসংগ্রামী।

ডা. মাজহারুল ইসলামের ভাতিজা মির্জা সানোয়ারুল রানা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তিনি বার্ধক্যজনিতরোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। পরে তিনি বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন তিনি। বিকেলে তাকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।’

উল্লেখ্য ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের সময় মাজহারুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। আর ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসক ছিলেন। তিনি ২১ ফেব্রুয়ারি গুলিবর্ষণে আহত ছাত্র-জনতার চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়াও তিনি ভাষা আন্দোলনের বিভিন্ন ক্ষেত্রে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। ডা. মির্জা মাজহারুল ইসলাম ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক লাভ করেন। তিনি তার নিজ গ্রাম চারানে একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন।