🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

ভাষাসংগ্রামী মাজহারুল ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রী শোক

aa
❏ রবিবার, অক্টোবর ১১, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ভাষাসংগ্রামী অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম আর নেই৷ রোববার (১১ অক্টোবর) সকাল আনুমানিক সোয়া ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা এক শোকবার্তায় একুশে পদকপ্রাপ্ত এই চিকিৎসকের মৃত্যুতে চিকিৎসাখাতে তার অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মির্জা মাজহারুল ইসলাম বার্ধক্যজনিতরোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। পরে তিনি বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন তিনি। বিকেলে তাকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের সময় মাজহারুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের ছাত্র ছিলেন। আর ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসক ছিলেন। তিনি ২১ ফেব্রুয়ারি গুলিবর্ষণে আহত ছাত্র-জনতার চিকিৎসা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়াও তিনি ভাষা আন্দোলনের বিভিন্ন ক্ষেত্রে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। ডা. মির্জা মাজহারুল ইসলাম ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক লাভ করেন। তিনি তার নিজ গ্রাম চারানে একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন।