🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

মার্কিন ২৯৬ টি যুদ্ধজাহাজের ১৯০টিতেই করোনার থাবা!

US
❏ সোমবার, অক্টোবর ১২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার ১৯০টি যুদ্ধজাহাজে এ পর্যন্ত করোনা ভাইরাসের থাবা বসেছে। দেশটির হাতে মোট ২৯৬টি মোতায়নযোগ্য যুদ্ধজাহাজ রয়েছে। সেই হিসাবে দেখলে প্রায় ৬৫ শতাংশ জাহাজেই করোনাভাইরাস ছড়িয়েছে।

গত এপ্রিল মাসের শেষ দিকে মার্কিন নৌ বাহিনী দাবি করেছিল, তাদের চল্লিশটি যুদ্ধজাহাজ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। কিন্তু এখন সেই সংখ্যা ১৯৬টিতে পৌঁছেছে। শুক্রবার মার্কিন জার্নাল নেভি টাইমস এমন খবর দিয়েছে।

মার্কিন নৌবাহিনীর মহিলা মুখপাত্র লেফটেন্যান্ট এমিলি উইলকিনের উদ্ধৃতি দিয়ে নেভি টাইমস আরও জানিয়েছে, আক্রান্ত যুদ্ধজাহাজের অনেকগুলি যেমন রয়েছে সমুদ্রে, তেমনই আবার অনেকগুলি বন্দরে রয়েছে।

তবে ওই জার্নালটিতে দাবি করা হয়েছে , মার্কিন যুদ্ধজাহাজ থিওডোর রুজভেল্ট এবং ইউএসএসকিডে যে পরিমাণে করোনা ভাইরাস মহামারীর আকারে ছড়িয়েছে, এইসব জাহাজে তেমন নয়।

জার্নালটির বক্তব্য অনুসারে কোন জাহাজ মারাত্মকভাবে করোনা সংক্রমণে পড়েছে এবং কোন জাহাজে মহামারী আকারে ছড়িয়ে পড়েনি সেটা পরিষ্কার নয়। মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনের নির্দেশ অনুসারে নৌবাহিনী করোনাভাইরাসের নিয়মিত রিপোর্ট করা বন্ধ করে দিয়েছে।

করোনাভাইরাসের মহামারীর প্রাথমিক পর্যায়ে ইউএসএস থিওডোর রুজভেল্ট যুদ্ধজাহাজে ১৩০০ সেনাকে করোনা পজিটিভ পাওয়া গিয়েছিল। এছাড়া ইউএসএস কিডে ৭৮ জন সেনাকে করোনা আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছিল।