করোনায় অবিবাহিত পুরুষদের মৃত্যুঝুঁকি বেশি: গবেষণা

১০:০৩ অপরাহ্ন | সোমবার, অক্টোবর ১২, ২০২০ ফিচার
corona

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সমীক্ষায়। কম আয়, নিম্নস্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্ন-মধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করা পুরুষরাই বেশি আক্রান্ত হচ্ছে আক্রান্ত। তাদেরই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকি দেখছেন গবেষকরা।

সুইডেনের একদল গবেষক তাদের চালানো সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি নেচার পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষক ভেন ড্রেফি একাধিক মানদণ্ডের কথা উল্লেখ করেছেন। সেই বিষয়গুলোর ওপর করোনায় মৃত্যুর আশঙ্কা নির্ভর করে বলে দাবি করছেন তিনি।

ভেন ড্রেফি বলেছেন, অবিবাহিত পুরুষ, যাদের উপার্জনের পরিমাণ কম ও যাদের শিক্ষার মান কম, নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত দেশে যাদের জন্ম, তাঁদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি।

সুইডিস ন্যাশনাল বোর্ড অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। গবেষণায় যারা অংশ নিয়েছেন তাদের বয়স বিশ বছরের বেশি।

গবেষকের দাবি, যেসব পুরুষের শিক্ষার মান কম, উপার্জনও কম তাদের করোনায় তাদের মৃত্যুর আশঙ্কা বেশি। অন্যান্য রোগের ক্ষেত্রেও এই প্যাটার্ন দেখা যায়।

এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, যাদের শিক্ষার মান কম তাদের মধ্যে যেকোনো রোগের বিষয় সচেতনতা কম হয়। আবার কম উপার্জন করলে চিকিৎসা বা স্বাস্থ্যের ক্ষেত্রে খরচও কম করা যায়। অবিবাহিতদের লাইফস্টাইল অন্যরকম হয় বলে মত গবেষকদের। অবিবাহিত পুরুষের শরীরে অজান্তে বিভিন্ন রোগে দানা বাধে। আর তাতে করোনায় মৃত্যুহার কিছুটা বেড়ে যায়।

গবেষণায় বলা হয়েছে, পুরুষদের তুলনায় মেয়েদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ও মৃত্যুর আশঙ্কা অনেকটাই কম। নারীদের তুলনায় পুরুষদের করোনায় মৃত্যুর মৃত্যুর ঝুঁকি প্রায় দ্বিগুণ।

মোহাম্মদ এরফান সেলিম হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেফতার

সোমবার, অক্টোবর ২৬, ২০২০

Durga puja আজ মহাষ্টামী

শনিবার, অক্টোবর ২৪, ২০২০

Durga ma শারদীয় দুর্গাপূজার আজ সপ্তমী

শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

Durga puja দুর্গাপূজার সব তিথিই ‘মহা’নয়

শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

dhormoghot নৌ ধর্মঘট প্রত্যাহার

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

শারদীয় দুর্গোৎসব ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০