🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন পল-উইলসন

aaa
❏ সোমবার, অক্টোবর ১২, ২০২০ অর্থনীতি

অর্থনীতি ডেস্কঃ চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ পল আর, মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন। নিলাম তত্ত্বের উন্নয়ন ও এর নতুন সংস্করণ উদ্ভাবনের কারণে তারা এই পুরস্কার জিতেছেন। এই পুরস্কারের প্রাইজমানি ১১ লাখ ডলার।

সোমবার (১২ অক্টোবর) বিকেলে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এবারের অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে। আর এই ঘোষণার মাধ্যমে শেষ হলো এবারের নোবেল পুরস্কারের পর্ব।

একাডেমির জেনারেল সেক্রেটারি গোরান কে হ্যানসন জানান, বর্তমানে ইন্টারনেট সাইটগুলোর কেনাবেচাও এখন চলছে নিলাম তত্ত্বের ওপর তাদের কাজের ভিত্তিতে। স্বীকৃতি হিসেবে স্বর্ণপদক এবং যৌথভাবে সুইডিশ মুদ্রায় এক কোটি ক্রোনার পাবেন দুই গবেষক।

১৯৬৯ সাল থেকে এ পর্যন্ত ৫২ দফায় মোট ৮৬ অর্থনীতিবিদ পেয়েছেন বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কার।

গতবছর অর্থনীতিতে নোবেল জিতেছিলেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন- অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।

গত ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় ২০২০ সালের নোবেল পুরস্কারের পর্ব। এরপর ৬ অক্টোবর পদার্থবিদ্যায়, ৭ অক্টোবর রসায়নশাস্ত্রে, ৮ অক্টোবর সাহিত্যে, ৯ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।