🕓 সংবাদ শিরোনাম

নেতানিয়াহুর বিদায়, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটবাড়ছে করোনা রোগী, হিলিতে লকডাউন চায় সচেতন মহলপেকুয়ায় বিদ্যুতের ছেঁড়া তারে জড়িয়ে দুই কিশোরের মৃত্যুলিখিত অভিযোগ দিলেন পরীমনি, বাসার সামনে পুলিশ মোতায়েনকোম্পানীগঞ্জে কাদের মির্জার কুশপুত্তলিকা দাহরাঙামাটিতে গ্রামপ্রধানকে গুলি করে হত্যা করেছে পাহাড়ি সন্ত্রাসীরাছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকিরের গাড়িতে হামলার চেষ্টামক্কা-মদিনায় জমজমের পবিত্র পানি বিতরণ করছে রোবটনেইমার নৈপুণ্যে জয় দিয়ে কোপা শুরু ব্রাজিলেরধর্ষণ ও হত্যাচেষ্টা চালায় নাসির, ঘটনা উত্তরা বোট ক্লাবে: পরীমনি

  • আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

মা ইলিশ রক্ষায় বরিশালে যৌথ অভিযান


❏ বুধবার, অক্টোবর ১৪, ২০২০ দেশের খবর, বরিশাল

বরিশাল প্রতিনিধি- ইলিশের প্রজনন বাড়াতে মা ইলিশ রক্ষায় ২২ দিন ইলিশ আহরণ বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ঘোষণা উপলক্ষে বুধবার সকাল সাড়ে ৯টায় বরিশালের কীর্তনখোলা নদীতে ইলিশ শিকার প্রতিরোধে যৌথভাবে মহড়া দেয় জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর, নৌবাহিনী ও নৌপুলিশ।

বুধবার (১৪ অক্টোবর) থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন শুধু ইলিশ আহরণই নয়, বেচা-কেনা, মজুদ ও সরবরাহও বন্ধ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আবু সাইদ জানান, গত বছর বরিশালে ৫২ হাজার মেট্রিক টন ইলিশ আহরণ করা হয়েছে। এবছর সঠিকভাবে মা ইলিশ ও জাটকা সংরক্ষণ করা গেলে ৬০ হাজার মেট্রিক টন আহরণের আশা করা হচ্ছে।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, মা ইলিশ রক্ষায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলেদের বাইরে অতিউৎসাহী কেউ ইলিশ শিকারে নাদীতে গেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া দুয়েক দিনের মধ্যেই সরকারি সহায়তা কার্ডধারী জেলেদের কাছে পৌঁছে দেওয়া হবে।