• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

‘দেশের জলসীমায় বিদেশি জাহাজ অ্যালাউ করছি না’- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

rez
❏ বুধবার, অক্টোবর ১৪, ২০২০ চট্টগ্রাম

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশের যে জলসীমা রয়েছে এই তার ভেতর বিদেশি কোন জাহাজ, কোন ট্রলার অ্যালাউ করছি না। আমাদের নৌবাহিনী, কোস্টগার্ডসহ সবাই মিলে কাজ করছে। আমরা ডেলিগেট হিসেবে মনিটর করছি।

বুধবার (১৪ অক্টোবর) দুপুরে, চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকায় মেঘনা নদীতে মা ইলিশ রক্ষা কার্যক্রম দেখতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী আরো বলেন, অতীতে কি হয়েছে জানি না। এখন থেকে কোনভাবে বাংলাদেশে কোন বিদেশি জাহাজ অবৈধ মৎস্য আহরণে প্রবেশ করতে দেয়া হবে না। ইতিমধ্যে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। অনেক জাহাজ জব্দ করা হয়েছে। জাহাজে যারা ছিলো তাদেরকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে।

এর আগে, মা ইলিশ রক্ষা কার্যক্রম সফল করতে নৌ-র‌্যালি বের হয়ে নদীতে প্রদক্ষিণ করে।

নৌ র‌্যালিতে উপস্থিত ছিলেন নৌ পুলিশ ডিআইজি আতিকুল ইসলাম, চাঁদপুরের জেলা প্রশাসক মাজেদুর রহমান খান, চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এ কুদ্দুস, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল্লাহ বাকি প্রমুখ।

উল্লেখ্য, ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।