🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা করল ইসি


❏ বৃহস্পতিবার, অক্টোবর ১৫, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ফরিদপুর- ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে এই মামলা করা হয়েছে।

জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নওয়াবুল ইসলাম বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকাল ১০টার দিকে চরভদ্রাসন থানায় এই মামলা করেন।

এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা নির্বাচন অফিসার সাইফুল ইসলাম। নওয়াবুল ইসলাম জানান, মামলায় শুধু নিক্সন চৌধুরীকেই একক আসামি করা হয়েছে।

এজাহারে বলা হয়েছে, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগের রাতে মোবাইল ফোনে জেলা প্রশাসকের নিকট নির্বাচনী এলাকায় অধিক সংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ নিয়ে কৈফিয়ত চান নিক্সন চৌধুরী। তার সমর্থিত প্রার্থী পরাজিত হলে মহাসড়ক অবরোধসহ নানা ভয়ভীতি দেখান এবং অশোভন মন্তব্য করেন বলেও অভিযোগ করা হয়।

এছাড়া নির্বাচনের দিন ইউএনও’কে ফোন করে অশালীন ভাষা ব্যবহার করেন ও হুমকি দেন। যা নির্বাচনী আচরণ বিধির সুস্পষ্ট লঙ্ঘন।

চরভদ্রাসন থানার ওসি নাজনীন খানম মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এর আগে বুধবার ঢাকার নির্বাচন ভবনে আইন-শৃঙ্খলা বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সাংবাদিকদের বলেন, “আমাদের সিদ্ধান্ত হয়েছে, মাননীয় সংসদ সদস্য নিক্সন চৌধুরী সাহেবের বিরুদ্ধে মামলা করা হবে। হয়ত আজকের মধ্যে, বা কালকের মধ্যে থানায় মামলা রুজু হয়ে যাবে। বিধি বহির্ভূত আচরণ করার জন্য আমাদের হাতে যে আলামত আছে, তা যথেষ্ট। সেজন্য মামলা হবে।”

মামলা হওয়ার পর সংশ্লিষ্ট থানা তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বলে মন্তব্য করেন সিইসি। তিনি বলেন, সাংসদ নিক্সন আচরণ বিধির বাইরে আর কোনো নির্বাচনী অপরাধ করেছেন কিনা, তা তদন্ত করে দেখতে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করবে ইসি।

তবে গালিগালাজের যে অডিও ছড়িয়েছে, সেটি বানোয়াট বলে দাবি করেছেন মুজিবর রহমান নিক্সন চৌধুরী। মঙ্গলবার সংবাদ সম্মেলন করে সাংসদ দাবি করেন, তার বক্তব্যকে ‘সুপার এডিট’ করা হয়েছে।