শিক্ষক নিয়োগে প্যানেল প্রত্যাশীদের ওপর পুলিশের লাঠিচার্জ, আহত ১৫

৬:১৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ১৫, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- রাজধানীর মিরপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে প্যানেল প্রত্যাশীদের ওপর লাঠিচার্জ ও জলকামান নিক্ষেপ করে অবস্থান কর্মসূচি পণ্ড করে দিয়েছে পুলিশ। এতে আহত হয়েছেন প্রায় ১৫ জন। তাদের মধ্যে ৮ জনকে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

আজ বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে রাস্তা অবরোধ করে অবস্থান নেওয়া আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের এই ধাওয়ার ঘটনা ঘটে।

এদিন সহকারী শিক্ষকের শূন্য পদে নিয়োগের দাবিতে আন্দোলনকারীরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কাছাকাছি এলেই আন্দোলনকারীদের ওপর জলকামান নিক্ষেপ করে পুলিশ। সে সময় লাঠি-পেটা করতেও দেখা যায়।

তবে মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুস্তাজিজুর রহমান দাবি করেন, ‘এখানে কোনো লাঠিচার্জের ঘটনা ঘটেনি। তবে আন্দোলনকারীরা রাস্তা অবরোধ করে রাখায় তাদের সরিয়ে দেওয়া হয়েছে। সে সময় জলকামান ব্যবহার করা হয়। এ ছাড়া আর তেমন কিছু ঘটেনি সেখানে।’

এর আগে গত বুধবার দিনগত মধ্যরাতে পুলিশ প্যানেল প্রত্যাশীদের উঠিয়ে দিলে পাশের একটি মসজিদে অবস্থান নেন তারা। পরে সকাল থেকে অধিদফতরের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন।

২০১৮ সালের সহকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশী সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল কাদের বলেন, ‘মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সকাল ১০টার পর পুলিশের জলকামান ও লাঠিচার্জে ১৫ জনের মতো আহত হয়েছেন। সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে আসা হয়েছে ৮ জনকে। তাদের মধ্যে দুই জন কানে শুনতে পাচ্ছেন না।’

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ২০১৮ সালে অনুষ্ঠিত দুটি নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ৫৬ হাজার ৯৩৬ প্রার্থী গত এক বছর ধরে প্যানেল শিক্ষক হিসেবে নিয়োগের দাবি জানিয়ে আসছেন। এরমধ্যে ২০১৪ সালে স্থগিতের পর ২০১৮ সালে অনুষ্ঠিত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ১৯ হাজার ৭৮৮ জন এবং ২০১৮ সালে নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ ৩৭ হাজার ১৪৮ জন প্যানেলে নিয়োগের দাবি জানান।

একই দাবিতে গত পাঁচদিন ধরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নিয়োগপ্রত্যাশীদের আরেকটি অংশ।

হাসান মাহমুদ করোনা মুক্ত হলেন তথ্যমন্ত্রী

রবিবার, অক্টোবর ২৫, ২০২০