বিক্ষোভের মুখে কিরগিজ প্রেসিডেন্টের পদত্যাগ

৭:০৯ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ১৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বিতর্কিত এক নির্বাচনকে কেন্দ্র করে কয়েকদিনের বিক্ষোভ ও রাজনৈতিক অস্থিরতার পর পদত্যাগ করেছেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরোনবাই জেনবেকোভ। এ নিয়ে দেড় দশকে মধ্য এশিয়ার এ দেশটির তিন প্রেসিডেন্টকে বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়তে হল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ৪ অক্টোবরের নির্বাচনের ফল নিয়ে বিরোধীদের তুমুল আপত্তির পর থেকেই কিরগিজ প্রেসিডেন্টের পদত্যাগের দাবি জোরাল হয়ে উঠেছিল। নানান নাটকীয়তার পর অবশেষে বৃহস্পতিবার তিনি পদত্যাগ করলেন।

প্রেসিডেন্টের কার্যালয় প্রকাশিত এক বিবৃতিতে জিনবেকভ বলেছেন, আমি ক্ষমতা আঁকড়ে থাকতে চাই না। আমি চাই না নিজ দেশের জনগণকে রক্ষপাত ও গুলির অনুমতি দেওয়া প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে স্থান পেতে।

জিনবেকভ জানিয়েছেন, বিক্ষোভকারীরা তার বাড়ির আঙ্গিনায় প্রতিবাদ কর্মসূচির হুমকি দেওয়ায় এ নিয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা তার।

বিক্ষোভকারী ও রাজনৈতিক বিরোধী জিনবেকভের পদত্যাগের দাবি করে আসছেন। তিনি দাবি করেছেন, ক্ষমতায় আঁকড়ে থাকা আমাদের দেশের অখণ্ডতার চেয়ে মূল্যবান নয় এবং সামাজিক নীতির মধ্যে পড়ে না। আমার জন্য, কিরগিজস্তানের শান্তি, দেশের অখণ্ডতা, জনগণের ঐক্য ও সমাজে স্থিতিশীলতা সবার উপরে।

উল্লেখ্য, মধ্য এশিয়ার দেশটিতে ২০০৫ সালের পর বিক্ষোভের পদত্যাগ করা তৃতীয় প্রেসিডেন্ট হচ্ছেন জিনবিকভ। পার্লামেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে ৪ অক্টোবর থেকে কিরগিজস্তানে বিক্ষোভ হচ্ছে। নির্বাচন কমিশন জিনবিকভ ও তার মিত্রদের বিজয়ী ঘোষণা করলে বিরোধীরা ফলাফল প্রত্যাখ্যান করে।

ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

সোমবার, অক্টোবর ২৬, ২০২০