🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

‘আর্মেনিয়া নেতিবাচক কর্মকাণ্ড চালালে পুরো কারাবাখ দখল করে নেব’- আজারবাইজান

aaa
❏ শুক্রবার, অক্টোবর ১৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আর্মেনিয়া নেতিবাচক ক্রিয়াকলাপ চালালে তার দেশের সেনাবাহিনী পুরো নগোরনো-কারাবাখ অঞ্চল দখল করে নেবে।

তবে একইসঙ্গে তিনি একথাও বলেছেন, তিন দশকের আলোচনা শেষে এই অঞ্চলের মালিকানা নিয়ে দু’দেশের মধ্যকার বিরোধের মীমাংসা হতে চলেছে বলে তিনি ধারনা করছেন।

জাতিগত আর্মেনীয় নাগরিক অধ্যুষিত নগরনো-কারাবাখ অঞ্চল আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃতি। তবে ১৯৯০-এর দশকের গোড়ার দিক থেকে অঞ্চলটি আর্মেনিয়ার মদদপুষ্ট বিদ্রোহীদের দখলে রয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর থেকে অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ শুরু হয়। ইয়েরেভান ও বাকু উভয়ই এক্ষেত্রে উসকানি দেয়ার জন্য পরস্পরকে দায়ী করছে।

আলিয়েভ আরো বলেন, কারাবাখের পাঁচটি বড় অঞ্চলের মধ্যে আজারি সেনারা এরইমধ্যে দু’টির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আর্মেনিয়া একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে এই অঞ্চল ত্যাগ না করলে আজারবাইজানের সৈন্যরা বাকি তিনটি অঞ্চলও দখল করে নেবে।

আলিয়েভ একইসঙ্গে বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো বিশেষ করে কারাবাখ সংকটন নিরসনে গঠিত মিনস্ক গ্রুপ গত ২৮ বছরের এই বিরোধ নিষ্পত্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ফ্রান্স, রাশিয়া ও আমেরিকার উদ্যোগে ১৯৯০-এর দশকে মিনস্ক সংকট নিরসনের জন্য মিনস্ক গ্রুপ গঠন করা হয়েছিল। কিন্তু এই গ্রুপের গত প্রায় তিন দশকের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট বলছেন, এবার এই গ্রুপ জোরেসোরে চেষ্টা করলে কারাবাখ সমস্যার একট সমাধান আসতে পারে।

সুত্রঃ পার্সটুডে