🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ৩ আষাঢ়, ১৪২৮ ৷ ১৭ জুন, ২০২১ ৷

বকেয়া বেতন ও জুট মিল চালুর দাবিতে সিরাজগঞ্জ পাটকল শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ


❏ রবিবার, অক্টোবর ১৮, ২০২০ দেশের খবর, রাজশাহী

সিরাজুল ইসলাম, সিরাজগঞ্জ প্রতিনিধি: বন্ধ হওয়া জাতীয় জুট মিল পুনরায় চালু ও মজুরি কমিশনের এরিয়াসহ সব বেতন-ভাতা পরিশোধের দাবিতে সিরাজগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছেন শ্রমিক কর্মচারী, পাটকল ও পাটচাষী সম্মিলিত নাগরিক পরিষদ।

আজ রবিবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০ টার দিকে সিরাজগঞ্জ বাজার স্টেশন মুক্তির সোপান এলাকায় বিপুল সংখ্যক শ্রমিক-কর্মচারী বিক্ষোভ সমাবেশে অংশ গ্রহণ করেন।

এ সময় বক্তরা বলেন, শ্রমিক-কর্মচারী নেতৃবৃন্দদের সঙ্গে আলোচনা চলা অবস্থায় হঠাৎ করেই গত ২ জুলাই বন্ধ করে দেওয়া হয়েছে জাতীয় জুট মিলসহ দেশের ২৫টি জুট মিল। করোনা দুর্যোগ পরিস্থিতিতে কারখানা বন্ধ করে দেওয়া হলেও শ্রমিকদের প্রাপ্য বকেয়া ও ঈদ বোনাস এখনো পরিশোধ করা হয়নি। এ কারণে সিরাজগঞ্জ জাতীয় জুটমিলের ২২শ’ শ্রমিক-কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন।

এ সময় বক্তারা কৃষক ও শ্রমিকদের স্বার্থে জাতীয় জুট মিলসহ সব জুট মিল বন্ধের সিদ্ধান্ত অবিলেম্বে প্রত্যাহার, রাষ্ট্রীয় মালিকানায় রেখে লাভজনকভাবে মিল পরিচালনার সব ব্যবস্থা গ্রহণ ও শ্রমিক-কর্মচারীদের সাড়ে চার বছরের মজুরি ও বোনাসের আইনানুগ বকেয়া পরিশোধ এবং করোনাকালীর ছুটির টাকা দেওয়ার দাবি জানান।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন, জাতীয় মুক্তি কাউন্সিলের আহ্বায়ক মো. বরকতুল্লাহ, জাতীয় জুট মিল শ্রমিক-কর্মচারী সমন্বয় পরিষদের আহ্বায়ক মো. শহিদুল ইসলাম ও যুগ্ম আহ্বায়ক সেলিম উদ্দিন, জাসদ নেতা নব-কুমার কর্মকারসহ আরো অনেকে।