🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বাকৃবি ছাত্রলীগের বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি অনুষ্ঠিতমির্জাপুরে বসতবাড়ি ভাঙচুরের অভিযোগ; দেড় মাসেও ‘ব্যবস্থা নেয়নি’ পুলিশভয়ংকর হচ্ছে খুলনা বিভাগ, একদিনেই রেকর্ড ২৮ জনের মৃত্যুদুঃখী মানুষের মুখের হাসির চেয়ে বড় আর কিছু নেই : প্রধানমন্ত্রীপ্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল আরও সাড়ে ৫৩ হাজার পরিবারচাঁদপুরে কাঁচা সড়কে ধানের চারা রোপন করে প্রতিবাদঠিকাদারের ভুলের খেসারত দিচ্ছেন এলাকাবাসীবিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন স্থগিতই থাকবেসড়কে যানজটের দুর্ভোগ: গাজীপুর-ঢাকা বিশেষ ট্রেন চলাচল শুরুছাত্রলীগ-ছাত্রদল দুই পদই হারালেন সেই রনি

  • আজ রবিবার, ৬ আষাঢ়, ১৪২৮ ৷ ২০ জুন, ২০২১ ৷

মাস্ক ব্যবহার নিশ্চিতে ফের মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নির্দেশ প্রধানমন্ত্রীর
❏ সোমবার, অক্টোবর ১৯, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- জনসমাগমে কেউ যাতে কোনভাবেই মাস্ক ছাড়া বের না হয় এ বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন মাস্ক ব্যবহারে সচেতনতা আনতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক অংশ নিয়ে তিনি এ নির্দেশনা প্রদান করেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। জানান, আইনশৃঙ্খলা বাহিনীসহ মসজিদ কমিটিগুলোকেও এ ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে৷

মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আজকের বৈঠকে করোনা নিয়া স্পেশাল আলোচনা হয়েছে। কোভিড নিয়ে আমরা সব জায়গার পরিস্থিতি দেখছি, ইন্টারন্যাশনাল রিপোর্ট দেখছি। বিশেষ করে আমেরিকা, ইউরোপে আবার ব্যাপক প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। সেজন্য প্রধানমন্ত্রী বেশ কয়েকদিন ধরে মিটিং-মিছিল নিয়ে কথা বার্তা বলছেন। সেখানে বিশেষভাবে নজর দিচ্ছেন। আমরা সবাই যেন একটু কেয়ারফুল থাকি। পার্টিকুলারলি আমাদের পক্ষ থেকে যে কাজটি করছি আমরা যেন সবাই মাস্ক ব্যবহার করি, বাকি কি হবে না হবে সেটা তো আনসার্টেন বিষয়। মাস্ক যদি আমরা সবাই ব্যবহার করি তাহলে অটোমেটিক আমাদের ইনফেকটেড হওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। যেভাবে হোক মানুষকে আরো বেশি করে সচেতন করতে হবে।

মন্ত্রীপরিষদ সচিব বলেন, অনেকের মধ্যে একটু রিলাক্স ভাব আছে। কোনোভাবেই পাবলিক প্লেস, মসজিদ কিংবা গ্যাদারিং, সামনে যে দুর্গা পূজা আসবে সেসব অনুষ্ঠানে যেন মানুষ মাস্কছাড়া না আসে। এটা আরো তাদের ইনফোর্স করা হবে। প্রধানমন্ত্রী এবং মন্ত্রীসভা এটা দৃঢ় আশা প্রকাশ করেছেন যে, সবাই সচেতন হয়ে অন্তত মাস্ক ব্যবহারে আরেকটু বেশি মনোযোগী হবেন। তাহলে অটোমেটিকালি আমরা এটি থেকে রিলিজ পাবো। আমাদের মূল বিষয় হলো সবাই যেন মাস্ক ব্যবহার করে।

তিনি আরো বলেন, ‘গতকাল কমিশনারস কনফারেন্স ছিলো সেখানে আমরা ক্লিয়ার ইন্সট্রাকশন দিয়েছি। ইসলামিক ফাউন্ডেশনকে আমরা বলে দিছি তারা যেন ইমামদের মাধ্যমে সব মসজিদ থেকে দিনে অন্তত যোহর এবং মাগরিবের নামাজের পরে মাইক বা সরাসরি যখন জামাত পড়বেন তখন বলবেন। এবং প্রত্যেকটা মসজিদ, বাজার, মার্কেট বা অন্যান্য গণ জমায়েত যেখানে হয় সব জায়গায় যেন স্লোগানের মতো থাকে যে মাস্ক ছাড়া কেউ প্রবেশ করবেন না। এটা সবার কাছে অনুরোধ থাকবে’।

তিনি বলেন, মাস্ক ব্যবহার নিশ্চিতে মোবাইল কোর্টের বিষয়ে কমিশনারদেরকে নির্দেশনা দেয়া হয়েছে। যতটুকু সম্ভব মানুষকে সচেতন করে, মোটিভেট করে বা ফোর্স করে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। যদি আইন প্রয়োগ করতে হয় তবে তাও করব।